kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

১২ লাখ ৩৫ হাজার টন জ্বালানি তেল আমদানির সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক   

১৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



১২ লাখ ৩৫ হাজার মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করবে সরকার। এতে ব্যয় হবে পাঁচ হাজার ৭৭৪ কোটি ৪৫ লাখ টাকা। এটিসহ সাত হাজার ৫৬ কোটি ৫৭ লাখ ৪১ হাজার ৩৫৫ টাকা ব্যয়ে ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এক ভার্চুয়াল সভায় এসব অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন অনুমোদিত প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, সভায় জুলাই থেকে ডিসেম্বর ২০২১ সময়ের জন্য আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে গ্যাস অয়েল (ডিজেল), জেট অয়েল (এভিয়েশন ফুয়েল), ফার্নেস অয়েল, মোগ্যাস (অকটেন) ও মেরিন ফুয়েল আমদানির জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সাতটি প্রতিষ্ঠান থেকে সর্বমোট ১২ লাখ ৩৫ হাজার মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করা হবে। এতে মোট কোটি ৯৭ লাখ ৪৬ হাজার ৩১৪ ইউএস ডলার ব্যয় হবে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ পাঁচ হাজার ৭৭৪ কোটি ৪৫ লাখ টাকা।

সভায় কর্ণফুলী ফার্টিলাইজার কম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে ১৫তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি মেট্রিক টন ৩৪৩.৮৭৫ ডলার হিসাবে এতে সর্বমোট এক কোটি তিন লাখ ১৬ হাজার ২৫০ ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ৮৭ কোটি ৬৩ লাখ ৬৫ হাজার ৪৩৭ টাকা ব্যয় হবে।

অতিরিক্ত সচিব বলেন, শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন (দ্বিতীয় পর্যায়) প্রকল্পের আওতায় পাঁচ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে পাঁচ হাজার ইনস্ট্রাক্টর টেবিল, পাঁচ হাজার ইনস্ট্রাক্টর চেয়ার, ৮০ হাজার কম্পিউটার টেবিল এবং এক লাখ ৬০ হাজার কম্পিউটার চেয়ার সংগ্রহ, সরবরাহ ও স্থাপন করা হবে। সর্বনিম্ন দরদাতা হিসেবে যৌথভাবে হাতিল কমপ্লেক্স (একটি লট), পারটেক্স ফার্নিচার ইন্ডাস্ট্রিজ (একটি লট), আরএফএল প্লাস্টিকস (দুটি লট) এবং আকতার ফার্নিচার (তিনটি লট) সরবরাহ করবে। এ জন্য মোট ব্যয় হবে ১০১ কোটি ২৮ লাখ চার হাজার ৩৬ টাকা। শামসুল আরেফিন জানান, স্পট মার্কেট থেকে ১৬তম এলএনজি কার্গো আমদানির মাধ্যমে এলএনজি ক্রয়ের অনুমোদন দেওয়া হয়। প্রতি ইউনিটের দাম পড়বে ১০.৯৯০০ ডলার। সে হিসাবে মোট ব্যয় হবে ৩১৩ কোটি ৬৮ লাখ ৯৭ হাজার ৬৮০ টাকা। যুক্তরাষ্ট্রভিত্তিক মেসার্স এক্সিলারেট এনার্জি এলপি এই এলএনজি সরবরাহ করবে।

অতিরিক্ত সচিব বলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ‘প্রকিউরমেন্ট অব ডিজাইন, ডেভেলপমেন্ট, সাপ্লাই, ইনস্টলেশন, টেস্টিং অ্যান্ড কমিশনিং অব টেলিকম মনিটরিং সিস্টেম (টিএমএস) ফর দ্য টেলিকম নেটওয়ার্কস অ্যান্ড সিস্টেমস অব বাংলাদেশ’ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সর্বনিম্ন দরদাতা কানাডাভিত্তিক টিকেসি টেলিকম ইনকরপোরেশন টিএমএস সরবরাহ করবে। এ জন্য ব্যয় হবে ৭৭ কোটি ৬৫ লাখ ৩২ হাজার ৭৯৬ টাকা।



সাতদিনের সেরা