kalerkantho

শুক্রবার । ১৫ শ্রাবণ ১৪২৮। ৩০ জুলাই ২০২১। ১৯ জিলহজ ১৪৪২

স্মল বিজ

পাঁচ হাজার কোটি ডলারের পণ্য রপ্তানির আশা বাণিজ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাঁচ হাজার কোটি ডলারের পণ্য রপ্তানির আশা বাণিজ্যমন্ত্রীর

বাণিজ্যমন্ত্রী

বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে অন্যান্য দেশের মতো বাংলাদেশও রপ্তানি আয়ে বড় ধরনের ধাক্কা খেয়েছে। এই ঘাটতি পুষিয়ে নিতে আগামী অর্থবছরে সরকার রপ্তানি আয় বাড়াতে চায়। সেই হিসাবে আগামী অর্থবছরে (২০২১-২২) পাঁচ হাজার কোটি টাকার পণ্য রপ্তানির লক্ষ্য নিয়ে কাজ হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এতে সহযোগিতা চেয়েছেন তিনি।

গতকাল সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নবনির্বাচিত কমিটির সঙ্গে মতবিনিময়কালে তিনি এই আহবান জানান। এ সময় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের নেতৃত্বে ৪৫ সদস্যের একটি প্রতিনিধিদল উপস্থিত ছিল।  এ সময় ব্যবসায়ীরা বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি সিআইপির সংখ্যা বাড়ানো, দ্রুত ই-কমার্স নীতিমালা বাস্তবায়ন, এফবিসিসিআইয়ের নতুন ভবনকে ইনোভেশন সেন্টার করা, আলু রপ্তানিতে নগদ সহায়তা বাড়ানো, করোনার প্রভাবে হোটেল, রিসোর্টে অতিথি কম থাকায় ভ্যাট প্রত্যাহার এবং উেস কর কমানোসহ রপ্তানি সহায়ক নীতিমালার দাবি জানিয়েছেন। বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আগামী অর্থবছর আমরা পাঁচ হাজার কোটি ডলারের পণ্য রপ্তানি করতে চাই। এ জন্য দেশের রপ্তানিকারকদের আন্তরিকতার সঙ্গে এগিয়ে আসতে হবে।’

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ এবং এসডিজি অর্জনসহ দেশের অর্থনৈতিক উন্নয়নে এফবিসিসিআই সব সময় সরকারের পাশে থাকবে। তবে এ জন্য তিনি সরকারের পক্ষ থেকে ব্যবসাবান্ধব নীতি সহায়তা দেওয়ার আহবান জানান। দেশে নতুন নতুন রপ্তানি পণ্য সৃষ্টিতে সরকারকে উদ্যোগ গ্রহণ ও বাণিজ্য সুবিধা বাড়ানোর পরামর্শ দেন তিনি। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ প্রমুখ।



সাতদিনের সেরা