kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

বিজিএমইএ সভাপতি বললেন

বিনিয়োগে এখনো বড় বাধা আমলাতান্ত্রিক জটিলতা

নিজস্ব প্রতিবেদক   

১৪ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিনিয়োগে এখনো বড় বাধা আমলাতান্ত্রিক জটিলতা

বেসরকারি খাতের বিনিয়োগে আমলাতান্ত্রিক জটিলতা এখনো বড় বাধা বলে মন্তব্য করেছেন দেশের রপ্তানি আয়ের শীর্ষ খাত তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সভাপতি মো. ফারুক হাসান। তিনি বলেন, দেশের পোশাকশিল্পে উচ্চমূল্যে পণ্য তৈরি করার সক্ষমতা থাকলেও সরকারি কর্মকর্তাদের দরজায় হাজিরা দিতে দিতে বিনিয়োগকারীরা আগ্রহ হারিয়ে ফেলেন।

গতকাল রবিবার ‘বাজেট প্রতিচ্ছবি ২০২১-২২’ বিষয়ে এক ভার্চুয়াল সেমিনারে বিজিএমইএ সভাপতি এসব কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠানের ধীরগতির কারণে বিশ্বব্যাংকের ব্যবসায় সহজীকরণ সূচকে (ইজি অব ডুয়িং বিজনেস) এখনো বাংলাদেশ অনেক পেছনে।

অর্থনৈতিক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) গবেষণা প্রতিষ্ঠান রিচার্স অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্ট (র‌্যাপিড) যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

ফারুক হাসান বলেন, আমলাতান্ত্রিক জটিলতা নিরসন করা না গেলে ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের পর দেশের রপ্তানিতে বড় ধরনের ধাক্কা আসতে পারে। এ সময় বাংলাদেশ এলডিসি হিসেবে বিশ্ববাজারে যে শুল্কমুক্ত এবং কোটামুক্ত সুবিধা পায়, তা হারাবে।

কর্মসংস্থানেও দীর্ঘমেয়াদি প্রভাব পড়বে উল্লেখ করে বিজিএমইএ সভাপতি বলেন, করোনার অভিঘাতে দেশের সরকারি অবকাঠামো খাতে কিছু বিনিয়োগ হলেও বেসরকারি খাতে কোনো বিনিয়োগ হয়নি। ফলে কর্মসংস্থানেও দীর্ঘমেয়াদি বড় ধরনের সংকট তৈরি হতে পারে বলে তিনি আশঙ্কা করছেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘প্রস্তাবিত বাজেটকে ব্যবসাবান্ধব বলা হলেও নতুন করে উঠেছে আনুষ্ঠানিক খাতের মানুষকে মূলধারায় সম্পৃক্ত করা। এটা করা গেলে দেশের অর্থনীতি এবং রাজস্ব আয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ ছাড়া রপ্তানি বাজার সুরক্ষায় সরকার করোনার টিকা কার্যক্রমকে জোরদার করবে। এ জন্য ব্যবসায়ীদের সংগঠনগুলোকে সঙ্গে নিয়ে আমরা কাজ করব।’

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, দেশের রাজস্ব আয় বাড়ানো এবং অর্থনীতি চাঙ্গা করতে অনানুষ্ঠানিক খাতের কর্মীদের মূলধারায় আনতে হবে। কেননা প্রকৃত অর্থে ‘বাংলাদেশের মিরাকল’ তাঁরাই।