kalerkantho

বুধবার । ২ আষাঢ় ১৪২৮। ১৬ জুন ২০২১। ৪ জিলকদ ১৪৪২

বিসিএমইএর সংবাদ সম্মেলন

টাইলস আমদানিতে ট্যারিফ মূল্য বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক   

১১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টাইলস আমদানিতে ট্যারিফ মূল্য বাড়ানোর দাবি

সিরাজুল ইসলাম, সভাপতি, বিসিএমইএ

দেশীয় সিরামিক শিল্প রক্ষায় বিদেশে তৈরি টাইলস আমদানির ক্ষেত্রে ন্যূনতম ট্যারিফ মূল্য হ্রাস না করে আরো বাড়ানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমইএ) নেতারা। পাশাপাশি দেশীয় সব ধরনের টাইলস ও স্যানিটারি পণ্য উৎপাদন ও সরবরাহ পর্যায়ে আরোপিত সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানান তাঁরা।

প্রস্তাবিত জাতীয় বাজেট ২০২১-২২ ঘোষণা-পরবর্তী গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান বিসিএমইএর নেতারা। বিসিএমইএ সভাপতি সিরাজুল ইসলাম মোল্লার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সাধারণ সম্পাদক ইরফান উদ্দিনসহ সংগঠনের সিনিয়র নেতারা।

সিরাজুল ইসলাম মোল্লা বলেন, যেখানে দেশীয় পণ্যের ওপর উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং বিক্রয়কালে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপ রয়েছে, সেখানে বিদেশে তৈরি পণ্যের আমদানি পর্যায়ে ট্যারিফ মূল্য হ্রাস করার ফলে দেশীয় পণ্য অসম প্রতিযোগিতার সম্মুখীন হবে। এতে এই খাতে বিনিয়োগে আগ্রহ কমে যাবে, ফলে কর্মসংস্থান সৃষ্টির সম্ভাবনাও ক্ষীণ হবে। বাজার সংকুচিত হলে সিরামিক খাতটি রুগণ শিল্পে পরিণত হতে পারে। এতে আর্থিক বিনিয়োগ প্রতিষ্ঠান ও ব্যক্তি মারাত্মক ঝুঁকিতে পড়বে। বর্তমান করোনা পরিস্থিতিতে সিরামিকশিল্প এমনিতেই টিকে থাকতে হিমশিম খাচ্ছে। তাই দেশীয় সিরামিক শিল্প সুরক্ষায় বিদেশে তৈরি টাইলস আমদানি পর্যায়ে ন্যূনতম ট্যারিফ মূল্য হ্রাস না করে আরো বাড়ানো জরুরি।