kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০২২ । ২১ অগ্রহায়ণ ১৪২৯ । ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিনা ডাউন পেমেন্টে পুনঃ তফসিল জমা ছাড়াই নতুন ঋণ

করোনায় কৃষকদের বিশেষ ছাড়

নিজস্ব প্রতিবেদক   

২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনার কারণে কৃষকদের খেলাপি ঋণ পুনঃ তফসিল ও নতুন ঋণ গ্রহণে বিশেষ ছাড় দিল বাংলাদেশ ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ডাউন পেমেন্টের শর্ত শিথিল করে কৃষিঋণ পুনঃ তফসিলের সুযোগ পাবেন কৃষকরা। ক্ষেত্রবিশেষে বিনা ডাউন পেমেন্টেও এই ঋণ পুনঃ তফসিল করা যাবে। এমনকি পুনঃ তফসিলের পর কোনো জমা ছাড়াই আবার নতুন করে ঋণ নিতে পারবেন কৃষক।

বিজ্ঞাপন

করোনা পরিস্থিতিতেও কৃষির উত্পাদন অব্যাহত রাখতে এই সুযোগ দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এসংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারে বলা হয়, ২০২০ সাল থেকে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও কভিড-১৯-এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। যার কারণে দেশের অন্যান্য খাতের মতো কৃষি খাতের উত্পাদন ও বিপণন কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। এর ফলে কৃষকদের পক্ষে তাঁদের ব্যাংকঋণ নিয়মিতভাবে পরিশোধ করা সম্ভব হচ্ছে না। কৃষিঋণ খেলাপি ঋণে পরিণত হলে কৃষি খাতে নতুন অর্থায়ন বিঘ্নিত হয়ে কৃষি উত্পাদন ব্যাহত হতে পারে। এতে করে জিডিপি প্রবৃদ্ধিতেও নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।

এ অবস্থায় কৃষি খাতে খেলাপি ঋণ হ্রাস ও নিরবচ্ছিন্ন ঋণ সরবরাহ নিশ্চিত করে কৃষি উত্পাদন বৃদ্ধিকল্পে স্বল্প মেয়াদি কৃষিঋণ পুনঃ তফসিলের ক্ষেত্রে বেশ কিছু নির্দেশনাও দেওয়া যাচ্ছে।



সাতদিনের সেরা