kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

অনলাইনে হিসাব খোলার সুযোগ বিদেশি বিনিয়োগকারীদের

নিজস্ব প্রতিবেদক   

১৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



এখন থেকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ওয়ান স্টপ সার্ভিসের (ওএসএস) আওতায় সহজে অনলাইনে অস্থায়ী অ্যাকাউন্ট খুলতে পারবেন বিদেশি বিনিয়োগকারীরা। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এসংক্রান্ত সার্কুলার জারি করেছে।

জানা যায়, বিদেশিদের দেশে বিনিয়োগকালে প্রাথমিক খরচের জন্য কিছু অর্থ আনতে হয়। কিন্তু তাঁদের নিজস্ব অ্যাকাউন্ট না থাকায় অনেক সমস্যায় পড়তে হয়। বিষয়টি বিবেচনায় নিয়ে বিদেশি বিনিয়োগকারীদের সুবিধার্থে বিডার ওয়ান স্টপ সার্ভিসের আওতায় অনলাইনে তাঁদের অস্থায়ী ব্যাংক হিসাব খোলার সুযোগ দেওয়া হয়েছে। এর ফলে বিদেশিদের বিনিয়োগ প্রক্রিয়া সহজ হবে বলে আশা করা হচ্ছে।

সার্কুলার অনুযায়ী, বিদেশি বিনিয়োগকারীরা অনলাইনে টাকা ও ডলারে অস্থায়ী অ্যাকাউন্ট খুলতে পারবেন। এর মধ্যে অর্থনৈতিক অঞ্চল, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ও বাংলাদেশ হাই-টেক পার্কের বিদেশি বিনিয়োগকারীরা ডলারে এবং দেশের অন্যান্য জায়গার বিনিয়োগকারীরা টাকায় অ্যাকাউন্ট খুলতে পারবেন। গ্রাহক বা হিসাব পরিচালনাকারীর নমুনা স্বাক্ষর অনলাইনে ভেরিফায়েড চ্যানেলের মাধ্যমে গ্রহণ করা যাবে। সংশ্লিষ্ট ব্যাংকগুলো এসব অস্থায়ী অ্যাকাউন্টে লেনদেনের ক্ষেত্রে বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিদ্যমান যে নির্দেশনা রয়েছে তা পরিপালন করতে হবে।



সাতদিনের সেরা