kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

চট্টগ্রাম চেম্বার

এফবিসিসিআইয়ের নতুন পর্ষদ দায়িত্ব নেবে বুধবার

শেখ ফাহিমের প্রত্যাশা ধারাবাহিকতা থাকবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম   

১৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এফবিসিসিআইয়ের নতুন পর্ষদ দায়িত্ব নেবে বুধবার

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির সভাপতি এফবিসিসিআইয়ের নতুন সভাপতি জসিম উদ্দিনের পর্ষদ দায়িত্ব গ্রহণ করবেন আগামী বুধবার। এর আগে একই দিন বর্তমান সভাপতি শেখ ফজলে ফাহিম নতুন পরিষদের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন। এফবিসিসিআইয়ের সূত্রে এ তথ্য জানা যায়।

এর আগে গত বুধবার এফবিসিসিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক গত বুধবার সংগঠনটির ২০২১-২৩ মেয়াদের জন্য নির্বাচিত পর্ষদের চূড়ান্ত ফলাফল জানান। এতে বলা হয়, এফবিসিসিআইয়ের বর্তমান সভাপতি শেখ ফজলে ফাহিম ও তাঁর পর্ষদ ১৯ মে আনুষ্ঠানিকভাবে নতুন সভাপতি ও পরিচালনা পর্ষদের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।

এফবিসিসিআইয়ের নতুন সভাপতি জসিম উদ্দিন ২০১০-১২ সালে সংগঠনটির জ্যেষ্ঠ সহসভাপতি ছিলেন। তিনি বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্লাস্টিক পণ্য, আবাসন, গণমাধ্যম, তৈরি পোশাক, খাদ্যসহ বিভিন্ন ধরনের ব্যবসার সঙ্গে জড়িত। নতুন অনুমোদন পাওয়া বেঙ্গল কমার্শিয়ালের চেয়ারম্যান তিনি।

এফবিসিসিআইয়ের বর্তমান সভাপতি শেখ ফজলে ফাহিম গতকাল রবিবার কালের কণ্ঠকে বলেন, ‘জসিম উদ্দিনের নেতৃত্বে উন্নত বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নে কাজ করবে নতুন পর্ষদ। এতে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, নতুন বাংলাদেশ গড়তে যুগোপযোগী কিছু কাজ হাতে নিয়েছি আমরা। এসব কাজ ধারাবাহিকভাবে নতুন কমিটি এগিয়ে নেবে বলে তাঁর বিশ্বাস।’

প্রেসিডিয়াম কমিটিও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত : চট্টগ্রাম চেম্বার নির্বাচনে ২৪ পরিচালক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনের পর এবার প্রেসিডিয়াম কমিটিও নির্বাচিত হয়েছে প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই। শত বছর বয়সী চট্টগ্রাম চেম্বারের ইতিহাসে এমন গোপনীয় নির্বাচন নজিরবিহীন।

গতকাল মঙ্গলবার চট্টগ্রাম চেম্বারের সভাপতি পদে ফের নির্বাচিত হয়েছেন মাহবুবুল আলম। এ নিয়ে তিনি পঞ্চমবারের মতো সভাপতি নির্বাচিত হয়েছেন। চেম্বারের ইতিহাসে সেটিও নজিরবিহীন। আর সিনিয়র সহসভাপতি নির্বাচিত হয়েছেন সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন; তিনি এর আগে চেম্বারের সহসভাপতি ছিলেন। প্রথমবার সহসভাপতি নির্বাচিত হয়েছেন প্যাসিফিক জিন্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভির। এর আগে বেশ কয়েকবার তিনি পরিচালক নির্বাচিত ছিলেন।

গতকাল আগ্রাবাদে দেশের প্রথম ও একমাত্র ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বারের নির্বাচন পরিচালনা পর্ষদের প্রধান নুরুন নেওয়াজ সেলিমের সভাপতিত্বে চেম্বার প্রেসিডিয়াম নির্বাচন অনুষ্ঠিত হয়। এ সময় নির্বাচন পরিচালনা পর্ষদের সদস্য সরওয়ার হোসেন জামিল ও মোহাম্মদ ওয়াহিদ আলম উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম চেম্বার সূত্র জানায়, আগামী ১০ জুন চেম্বার নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল। খুব গোপনীয়তার মধ্যে শিডিউল ঘোষণার পর পরিচালক পদে মোট ২৯টি ফরম বিক্রি হয়; গত ৯ মে ছিল তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন।