kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

ভারত থেকে ৫০ হাজার টন সিদ্ধ চাল কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক   

৬ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ভারত থেকে ৫০ হাজার টন সিদ্ধ চাল কিনবে সরকার

৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল আমদানি করবে সরকার। ভারত থেকে আনা হবে এ চাল। এতে ব্যয় হবে ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা। এটিসহ দুই হাজার ৫৬০ কোটি ৪৫ লাখ তিন হাজার ৭১৮ টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার বলেন, ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ভারতের মেসার্স সৌবিক এক্সপোর্টস লিমিটেড এই চাল সরবরাহ করবে। প্রতি মেট্রিক টনের দাম ৩৮৬ ডলার হিসেবে মোট ব্যয় হবে ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা।

অতিরিক্ত সচিব বলেন, সভায় জরুরি ভিত্তিতে কর্ণফুলী ফার্টিলাইজার কম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে ১৪তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ৯২ কোটি ৩৮ লাখ ৩১ হাজার ২৫০ টাকা।

ড. শাহিদা আক্তার বলেন, এক লাখ ৮০ হাজার (+১০%) মেট্রিক টন এমওপি সার কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। বেলারুশ থেকে আসবে এ সার। এতে ব্যয় হবে ৪৪৭ কোটি ৮২ লাখ ৭৫ হাজার ১৭০ টাকা। এ ছাড়া তিউনিশিয়া থেকে এক লাখ ৫০ হাজার মেট্রিক টন টিএসপি সার আনার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৭২৩ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকা।

সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) থেকে এস্টাব্লিশমেন্ট অব ১৬০ উপজেলা আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন ফেস-২ প্রকল্পের পূর্ত কাজ, যন্ত্রপাতি/সরঞ্জামাদি ও সেবা কার্যক্রম কোরিয়ার তাইহান কনসোর্টিয়ামের কাছ থেকে ৪৬০ কোটি পাঁচ হাজার ৭৬৬ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনক্রমে স্পট মার্কেট থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনার একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক এক্সেলারেট এনার্জি এলপি-এ এই এলএনজি সরবরাহ করবে। প্রতি এমএমবিটিইউ ৯.৫৩ ডলার হিসেবে মোট ব্যয় হবে ৩১৮ কোটি ২৫ লাখ ৯৫ হাজার ৩৪৩ টাকা।

তিনি বলেন, সভায় এলএনজি কেনার আরো একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজির প্রতি এমএমবিটিইউয়ের দাম পড়বে ৮.৯৩ ডলার। এ জন্য মোট ব্যয় হবে ২৯৮ কোটি ২২ লাখ ২২ হাজার ৭৯ টাকা। যুক্তরাষ্ট্রভিত্তিক এক্সেলারেট এনার্জি এলপি এই এলএনজি সরবরাহ করবে।



সাতদিনের সেরা