kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

বীমা কম্পানি তথ্য না দিলে আইডিআরএ ব্যবস্থা নিতে পারবে

নিজস্ব প্রতিবেদক   

৩ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বীমা খাতে স্বচ্ছতা তৈরি ও নিয়মের মধ্যে আনার জন্য বেশ কয়েকটি বিধি/প্রবিধানমালা প্রণয়ন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। আগামী ৫ মে স্টেকহোল্ডারদের সঙ্গে নিয়ন্ত্রক সংস্থার সভা অনুষ্ঠিত হওয়ার পর প্রবিধানমালা গেজেট আকারে প্রকাশের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে প্রেরণ করা হবে। গতকাল রবিবার আইডিআরএ এক চিঠির মাধ্যমে এ তথ্যটি নিশ্চিত করে।

আইডিআরএর নতুন প্রবিধানমালা অনুযায়ী কোনো বীমা কম্পানি যদি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) তথ্য সরবরাহ না করে অথবা পরিদর্শন কার্যক্রমে অসহযোগিতা করে তবে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারবে নিয়ন্ত্রক সংস্থা। আবার একজন শেয়ারহোল্ডারকে পরিচালক নির্বাচনে অংশগ্রহণ করতে হলে তাঁকে ন্যূনতম এক বছর বীমা কম্পানির শেয়ার ধারণ করতে হবে।

 ২০২১ সালে পরিচালকদের শেয়ার ধারণের সময় ছয় মাস থেকে বর্ধিত করে এক বছর করা হয়েছে। এ ছাড়া এই চিঠিতে আরো বলা হয়, লাইফ বীমা খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য পলিসি হোল্ডার ও শেয়ারহোল্ডারদের ফান্ড আলাদাভাবে রাখাসহ আরো প্রস্তাবনা সংযোজন করা হয়েছে। বিধির মধ্যে আরো রয়েছে বীমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা- ২০২১, পরিদর্শন ও তথ্য চাহিবার ক্ষমতা প্রবিধানমালা-২০২১ এবং লাইফ বীমাকারীর উদ্বৃত্ত বণ্টন প্রবিধানমালা-২০২১। স্টেকহোল্ডারদের সঙ্গে সভার পর এসব বিধি-প্রবিধি গেজেট আকারে প্রকাশের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হবে।