kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

রিকন্ডিশন্ড ও নতুন গাড়ির শুল্ককর যৌক্তিক করার দাবি বারভিডার

নিজস্ব প্রতিবেদক   

২৯ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রিকন্ডিশন্ড ও নতুন গাড়ির শুল্ককর যৌক্তিক করার দাবি বারভিডার

দেশের চাহিদা অনুযায়ী গাড়ির বাজার সম্প্রসারণের জন্য নতুন ও রিকন্ডিশন্ড গাড়ির শুল্ককর বৈষম্য যৌক্তিকীকরণের দাবি জানিয়েছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিকলস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা)। তারা বিপুল মধ্যবিত্ত শ্রেণির চাহিদা অনুযায়ী বাজার সম্প্রসারণে সরকারের বিশেষ ভূমিকা চায়। গতকাল রাজধানীর বিজয়নগরে বারভিডা কার্যালয় থেকে আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আবদুল হক।

তিনি বলেন, ‘গত ২ মার্চ এনবিআরের সঙ্গে প্রাক-বাজেট অলোচনাসভায় আমরা রিকন্ডিশন্ড গাড়ি আমদানি ও বিপণন খাতের প্রস্তাবগুলো উপস্থাপন করেছি। প্রস্তাবনায় আমরা গাড়ি আমদানিতে অবচয় সুবিধা বৃদ্ধি, হাইব্রিড ও ফসিল ফুয়েলচালিত গাড়ির সম্পূরক শুল্ক পুনর্বিন্যাস এবং মাইক্রোবাসের সম্পূরক শুল্ক প্রত্যাহারের আবেদন করেছি।’

তিনি আরো বলেন, ‘বর্তমানে ইয়োলো বুকে উল্লিখিত সব কোড মডেলের গড় মূল্য থেকে কোনো ডিলার কমিশন এবং জাপানের স্থানীয় কর বিয়োজন ছাড়া বছরভিত্তিক অবচয় প্রদান করা হচ্ছে, যা কাস্টমস আইনের পরিপন্থী। আমদানি নীতি অনুযায়ী, পুরো পাঁচ বছরের অবচয় সুবিধাপ্রাপ্তি একটি মৌলিক অধিকার। তাই আমরা এই করোনা মহামারির সময়েও এই খাতকে চাঙ্গা রাখতে এই দাবিগুলো করেছি।’

এ সময় আগামী দিনের প্রযুক্তির বিষয়টি লক্ষ রেখে ইলেকট্রিক গাড়ির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশের উপযোগী নীতিমালা প্রণয়নের প্রস্তাব দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম এবং ভাইস প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম (সম্রাট), ভাইস প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন মিন্টু, জয়েন্ট সেক্রেটারি জেনারেল মোহাম্মদ মোখলেছুর রহমান এবং কার্যনির্বাহী সদস্য আবু হোসেন ভূইয়া (রানু)।



সাতদিনের সেরা