kalerkantho

সোমবার । ১১ শ্রাবণ ১৪২৮। ২৬ জুলাই ২০২১। ১৫ জিলহজ ১৪৪২

নাগা মরিচের বাম্পার ফলন

শিপার আহমেদ, বিয়ানীবাজার   

২৯ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাগা মরিচের বাম্পার ফলন

সিলেটের বিয়ানীবাজার উপজেলায় এবার বোম্বাই মরিচ (নাগা মরিচের) বাম্পার ফলন হয়েছে। বাসাবাড়ির আঙিনায়, টবে উত্পাদিত এসব নাগা মরিচ স্থানীয় চাহিদা মিটিয়েও পার্শ্ববর্তী উপজেলায় বিক্রি হয়। সিলেটের মুখরোচক খাবার শুঁটকি শিরার সঙ্গে গন্ধ, স্বাদযুক্ত ও ঝাল নাগা মরিচ না হলে যেন সিলেটিদের চলেই না। তাই এখানকার প্রতিটি বাড়ির আঙিনায় নাগা মরিচের গাছ শোভা পায়।

সরেজমিনে উপজেলার কয়েকটি বাড়ি ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি বাড়ির আঙিনায় নাগা মরিচের আবাদ করা হয়েছে। এখানে কেউ বাণিজ্যিকভাবে নাগা মরিচ চাষ না করলেও প্রচুর পরিমাণে ফলন হয়েছে এবার। অনেকে শখের বশে বাড়ির আঙিনায় লাগিয়ে আয় করছেন। তবে এবার ফলন ভালো হওয়ায় আগামী দিনে বাণিজ্যিকভাবে নাগা মরিচ চাষের দিকে ঝুঁকছেন তাঁরা।

পৌরসভা ও লাউতাছাড়া উপজেলার প্রতিটি বাড়িতে নাগা মরিচের গাছ চোখে পড়ে। ফুল আর কাঁচা-পাকা নাগা মরিচে ভরে উঠেছে সবকটি বাগান। গাছের নিরাপত্তার জন্য জাল দিয়ে বেড়া তৈরি করে প্রতিটি ক্ষেতের নিরাপত্তাবেষ্টনী গড়ে তোলা হয়েছে। বর্তমানে বাজারে প্রতি হালি নাগা মরিচ বিক্রি হচ্ছে ১০ টাকা করে। সময়ভেদে প্রতি পিস মরিচ ১০ টাকা করেও বিক্রি হতে দেখা যায়। তবে প্রবাসী অধ্যুষিত এলাকা হওয়ায় এখানকার প্রবাসীদের প্রথম পছন্দ নাগা মরিচ। অনেকে শখ করেও প্রবাসে নিয়ে যান এসব মরিচ।



সাতদিনের সেরা