kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

ব্যাংক-বীমাসহ তিনটি আর্থিক প্রতিষ্ঠান চায়

এফবিসিসিআই নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৭৮ পরিচালক

নিজস্ব প্রতিবেদক   

২৭ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এফবিসিসিআই নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৭৮ পরিচালক

দেশের ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) পরিচালনা পর্ষদের নির্বাচনে পরিচালক পদে চারজন প্রার্থিতা প্রত্যাহার করায় বাকি ৭৮ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। তফসিল অনুযায়ী, আনুষ্ঠানিকভাবে আগামী ৫ মে পরিচালক পদে নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে। পরে ৭ মে পরিচালকরা সভাপতি, সিনিয়র সহসভাপতি ও ছয়জন সহসভাপতি নির্বাচিত করবেন। তবে এসব পদেও ভোট না হওয়ার আভাস মিলেছে। এই নির্বাচনে সভাপতি পদে একক প্রার্থী হলেন সংগঠনটির সাবেক প্রথম সহসভাপতি ও বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন।

সংগঠনটির সূত্রে জানা গেছে গতকাল সোমবার মনোয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল। এই দিনে চারজন তাঁদের প্রার্থিতা প্রত্যাহার করেন। তাঁরা হলেন অ্যাসোসিয়েশন গ্রুপের আক্কাস মাহমুদ ও আলী জামান। চেম্বার গ্রুপের ব্রাহ্মণবাড়িয়ার আজিজুল হক ও গাইবান্ধার আবুল খায়ের মোরসালিন পারভেজ।

এর আগে গত ৩১ মার্চ ২০২১-২৩ মেয়াদের এই নির্বাচনে পরিচালক পদে ৭৮টি পদের বিপরীতে ৮২ জন প্রার্থীকে যাচাই-বাছাই শেষে চূড়ান্ত করে নির্বাচন পরিচালনা বোর্ড। এবার চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপে দুটি মনোনীত পরিচালক পদে মনোনয়নপত্র দেয়নি গোপালগঞ্জ চেম্বার ও জনশক্তি রপ্তানিকারদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি-বায়রা।

নির্বাচন পরিচালনা বোর্ড সূত্র জানায়, ৭৮টি পদের বিপরীতে এখন অতিরিক্ত প্রার্থী না থাকায় গতবারের মতো এবারের নির্বাচনেও ভোটের প্রয়োজন হচ্ছে না। এবারের নির্বাচনে সভাপতি প্রার্থী মো. জসিম উদ্দিন ছাড়াও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মনোনীত পরিচালক হতে যাচ্ছেন এ কে এম সেলিম ওসমান এমপি, ইকবাল হোসেন চৌধুরী জুয়েল, নজরুল ইসলাম মজুমদার, সৈয়দ সাদাত আলমাস কবির, এস এম সফিউজ্জামান, মো. আমিন উল্লাহ, আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ, এ কে এম মনিরুল হক, মোহাম্মাদ মাহবুবুর রহমান পাটোয়ারী, আবু হোসাইন ভুঁইয়া রানা, খোন্দকার এনায়েত উল্লাহ, মোহাম্মদ আলী খোকন, মুনির হোসেন ও আলমগীর শামসুল আলামিন কাজল।

এদিকে গঠনতন্ত্র অনুযায়ী সরাসরি ব্যবসাপ্রতিষ্ঠান গঠনের সুযোগ না থাকলেও নতুন একটি ব্যাংক, একটি বীমা প্রতিষ্ঠান ও একটি মাইক্রো ফিন্যান্স প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করতে চায় এফবিসিসিআই।



সাতদিনের সেরা