kalerkantho

রবিবার। ২ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৬ মে ২০২১। ০৩ শাওয়াল ১৪৪২

কমিউনিটি ক্লিনিকের জন্য কেনা হচ্ছে ১৪০ কোটি টাকার ওষুধ

নিজস্ব প্রতিবেদক   

২২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সারা দেশের কমিউনিটি ক্লিনিকগুলোর জন্য ১৪০ কোটি ব্যয়ে ২৭ প্রকার ওষুধ কিনছে সরকার। বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ ব্যাপারে একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এটিসহ বৈঠকে মোট দুই হাজার ২০৫ কোটি ১৭ লাখ দুই হাজার ৪১৫ টাকা ব্যয়ে আটটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।

তিনি বলেন, কমিউনিটি বেইজড হেলথ কেয়ারের জন্য ২৭ প্রকার ওষুধ সংবলিত ৮০ হাজার ৭৩৪ কার্টন ওষুধ কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে মোট ১৩৯ কোটি ৯৯ লাখ ৯৫ হাজার ৮২০ টাকা। সরকারি প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কম্পানি লিমিটেডের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) এই ওষুধ কেনার অনুমোদন দেওয়া হয়েছে। সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক সিঙ্গাপুরভিত্তিক ভাইটল এশিয়া প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে ২৬৭ কোটি ৫৭ লাখ ৫১ হাজার ১৭১ টাকা।

অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার বলেন, স্থানীয় সরকার বিভাগের অধীন খুলনা ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন ‘খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন প্রকল্প’ এর আওতায় ১২৪ কিলোমিটার স্যুয়ারেজ পাইপলাইন, তিনটি স্যুয়ারেজ পাম্পিং স্টেশন ও ১৩ হাজার ৮০০টি সার্ভিস কানেকশন নির্মাণকাজের ঠিকাদার হিসেবে চায়না জিইও ইঞ্জিনিয়ারিং করপোরেশকে নিয়োগের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।