kalerkantho

সোমবার । ৩ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৭ মে ২০২১। ০৪ শাওয়াল ১৪৪

করোনায় মৃত্যু হলে ব্যাংককর্মীরা ৫০ লাখ টাকা পর্যন্ত পাবেন

নিজস্ব প্রতিবেদক   

২০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় মৃত্যু হলে ব্যাংককর্মীরা ৫০ লাখ টাকা পর্যন্ত পাবেন

করোনাভাইরাসের কারণে ব্যাংকের কোনো কর্মকর্তা-কর্মচারীর অনাকাঙ্ক্ষিত মৃত্যু ঘটলে ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনা অনুযায়ী, কোনো কর্মকর্তা-কর্মচারী করোনা আক্রান্ত হয়ে মারা গেলে ২৫ লাখ থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাবেন। গতকাল সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে এসংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে কোন শ্রেণির কর্মকর্তা কত টাকার ক্ষতিপূরণ পাবেন সেটি নির্দিষ্ট করে বলা হয়েছে। প্রথম শ্রেণির কর্মকর্তা, সিনিয়র অফিসার, প্রবেশনারি অফিসার ও ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসারের সমমান হতে তদূর্ধ্ব পদমর্যাদার কর্মকর্তারা মারা গেলে পাবেন ৫০ লাখ টাকা। তাঁদের প্রথম ধাপে রাখা হয়েছে। ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসার বা সমমান থেকে প্রথম ধাপের পূর্ব পর্যন্ত পদমর্যাদার কর্মকর্তারা পাবেন সাড়ে ৩৭ লাখ টাকা। এসব পদমর্যাদার কর্মকর্তাদের দ্বিতীয় ধাপে রাখা হয়েছে। আর তৃতীয় ধাপে রাখা স্টাফ ও সাব স্টাফরা (কর্মচারী) পাবেন ২৫ লাখ টাকা। যেকোনো প্রক্রিয়ায় নিয়োগকৃত সবাই এই সুবিধার আওতায় আসবে। বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীর ক্ষেত্রে ব্যাংকে তাঁর অন্য কোনো দায়-দেনার সঙ্গে এ ক্ষতিপূরণের অর্থ সমন্বয় করা যাবে না।

সরকার ঘোষিত সাধারণ ছুটির তালিক থেকে অর্থাৎ ২০২০ সালের ২৯ মার্চ থেকে এ সুবিধা কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে। সরকারি ছুটি শুরু হওয়ার পর থেকে এই নির্দেশনা কার্যকর হবে। নির্দেশনা বলবৎ থাকবে সরকারি ছুটি শেষ হওয়ার ৩০ দিন পর পর্যন্ত।