kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

লকডাউনেও ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক   

১৬ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লকডাউনেও ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

লকডাউনের মধ্যেও পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে বেড়েছে লেনদেনও। এই উত্থানের পেছনে বড় ভূমিকা ছিল মিউচুয়াল ফান্ডগুলোর।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ১০টায় শেয়ারবাজরে লেনদেন শুরু হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া প্রায় সবকয়টি মিউচুয়াল ফান্ডের দাম বেড়ে যায়। সেই সঙ্গে অন্যান্য খাতেরও বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ে। দিনের লেনদেন শেষে ডিএসইতে তালিকাভুক্ত ৩৭টি মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩৬টিই দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে একটির। আর সব খাত মিলে ২১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯০টির। আর ৪৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স আগের দিনের তুলনায় ৫১ পয়েন্ট বেড়ে ৫৩১০ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে ২০২৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে এক হাজার ২০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। গতকাল লেনদেন হয়েছে ৫৫৬ কোটি ৪২ লাখ টাকার। আগের দিন লেনদেন হয় ৫১১ কোটি ৯৩ লাখ টাকার। সে হিসেবে লেনদেন বেড়েছে ৪৪ কোটি ৪৯ লাখ টাকার।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৮৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৯ কোটি ২৭ লাখ টাকার। লেনদেনে অংশ নেওয়া ২২৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৯টির দাম বেড়েছে।



সাতদিনের সেরা