kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

প্রবৃদ্ধিতে শীর্ষে থাকবে বাংলাদেশ

বাণিজ্য ডেস্ক   

১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



প্রবৃদ্ধিতে শীর্ষে থাকবে বাংলাদেশ

দক্ষ অর্থনৈতিক ব্যবস্থাপনা এবং রেমিট্যান্সের উচ্চ প্রবাহে করোনার ক্ষতি কাটিয়ে জোরালো অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ফিরবে বাংলাদেশ। এমন পূর্বাভাস দিয়েছে এশিয়া প্যাসিফিক অঞ্চলে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন (এসক্যাপ)। সংস্থা জানায়, ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৭.২ শতাংশ।

‘এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অর্থনৈতিক ও সামাজিক জরিপ-২০২১’ শিরোনামের প্রতিবেদনটি গত মঙ্গলবার প্রকাশ করে সংস্থা। এতে এই অঞ্চলের ৫০টি দেশের অর্থনীতিতে করোনার প্রভাব এবং অর্থনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ২০২০-২১ অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি আসবে ৭.০ শতাংশ। আফগানিস্তানের প্রবৃদ্ধি হবে ৪.৪ শতাংশ, ভুটানের ৩.৫ শতাংশ, মালদ্বীপের ৯.৯ শতাংশ, নেপালের ০.৬ শতাংশ, পাকিস্তানের ১.৫ শতাংশ এবং শ্রীলঙ্কার ৪.৩ শতাংশ প্রবৃদ্ধি হবে। প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে কভিড-পূর্ববর্তী অবস্থায় অর্থনীতির ভিত্তি শক্তিশালী ছিল। সরকারের দক্ষ অর্থনৈতিক ব্যবস্থাপনা এবং রেমিট্যান্সের উচ্চ প্রবাহের সুবিধা পেয়েছে। অনেকের চেয়ে কভিডের প্রভাব বাংলাদেশের অর্থনীতিতে কম পড়েছে।