kalerkantho

বুধবার । ১৩ শ্রাবণ ১৪২৮। ২৮ জুলাই ২০২১। ১৭ জিলহজ ১৪৪২

তিন মাসে বিনিয়োগ বেড়েছে ৬৮.৫%

বিডায় নিবন্ধন ৩৬৫ প্রতিষ্ঠানের

নিজস্ব প্রতিবেদক   

১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তিন মাসে বিনিয়োগ বেড়েছে ৬৮.৫%

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে (বিডা) ২০২০ সালের অক্টোবর-ডিসেম্বর তিন মাসে নিবন্ধিত হয় মোট ৩৬৫ শিল্প-প্রতিষ্ঠান। নিবন্ধিত প্রতিষ্ঠানের মোট প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ২৩ হাজার ৫৬৩ কোটি ৮৭ লাখ ৮১ হাজার টাকা, যা একই বছরের জুলাই-সেপ্টেম্বর মাসের চেয়ে ৯ হাজার ৫৭৯ কোটি ৪৭ লাখ ১৯ হাজার টাকা বেশি। বাংলাদেশ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে আরো বলা হয়, ২০২০ সালের জুলাই-সেপ্টেম্বর তিন মাসে ২১৬টি প্রতিষ্ঠান নিবন্ধিত হয়। প্রতিষ্ঠানগুলোর মোট প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ১৩ হাজার ৯৮৪ কোটি ৪০ লাখ ৬২ হাজার টাকা। সে অনুযায়ী অক্টোবর-ডিসেম্বর তিন মাসে শিল্প-প্রতিষ্ঠান নিবন্ধনের সংখ্যা বেড়েছে ১৪৯টি এবং বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৬৮.৫০ শতাংশ।

স্থানীয় বিনিয়োগের ক্ষেত্রে অক্টোবর-ডিসেম্বরে তিন মাসে ৩৩৩ টি নিবন্ধিত শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ১৭ হাজার ৫১৩ কোটি ৭২ লাখ ৩০ হাজার টাকা, যা জুলাই-সেপ্টেম্বর তিন মাসের চেয়ে চার হাজার ৮১৪ কোটি ৫৮ লাখ ৯৯ হাজার টাকা বেশি। জুলাই-সেপ্টেম্বর তিন মাসে স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ১৯৬টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ছিল এক লাখ ২৬ হাজার ৯৯১ কোটি তিন লাখ ৩১ হাজার টাকা। সে অনুযায়ী অক্টোবর-ডিসেম্বর মাসে নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ১৩৭টি এবং স্থানীয় প্রস্তাব বেড়েছে ৩৭.৯১ শতাংশ।

আবার বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে একই সময়ে ১১টি শতভাগ বিদেশি ও ২১টি যৌথ মিলে মোট ৩২টি নিবন্ধিত শিল্পে প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ছয় হাজার ৫০ কোটি ১৫ লাখ ৫১ হাজার টাকা, যা জুলাই-সেপ্টেম্বর মাসের থেকে ৪৭৬ কোটি ৮৪ লাখ ৮২ হাজার টাকা বেশি। বিগত জুলাই সেপ্টেম্বর মাসে মোট ২০টি নিবন্ধিত শিল্পে প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল এক হাজার ২৮৫ কোটি ৭৩ লাখ ১০ হাজার টাকা। সে অনুযায়ী অক্টোবর-ডিসেম্বর মাসে যৌথ ও বিদেশি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধনের সংখ্যা ১২টি বেড়েছে এবং বিনিয়োগ বেড়েছে ৩৭০.৭৩ শতাংশ।

দেখা যায়, ২০২০ সালের অক্টোবর থেকে ডিসেম্বর তিন মাসে স্থানীয় এবং বৈদেশিক মিলে সর্বাধিক বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে, যা মোট বিনিয়োগের ৪২.৫৮ শতাংশ।