kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

৫০ হাজার মেট্রিক টন চাল আমদানি হবে ভারত থেকে

নিজস্ব প্রতিবেদক   

২৫ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল আমদানি করা হবে। এতে ব্যয় হবে ১৭৭ কোটি টাকা। ভারতীয় প্রতিষ্ঠান মেসার্স পি কে অ্যাগ্রি লিংক প্রাইভেট লিমিটেড এই চাল সরবরাহ করবে।

গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।

অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য দুটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ছয়টি প্রস্তাব উত্থাপন করা হয়। এর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তিনটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, খাদ্য মন্ত্রণালয়ের একটি এবং স্থানীয় সরকার বিভাগের একটি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ছয়টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ এক হাজার ৪৯৩ কোটি ৪৯ লাখ ৪৫ হাজার ৭৭৩ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৯৫৮ কোটি ৯৫ লাখ ৩৯ হাজার ৯১৬ টাকা এবং প্রকল্প সাহায্য (এডিবি, এএফডি ও ইআইবি ঋণ) ৫৩৪ কোটি ৫৪ লাখ পাঁচ হাজার ৮৫৭ টাকা।

ড. শাহিদা আক্তার জানান, খাদ্য অধিদপ্তর কর্তৃক ৫০ হাজার মেট্রিক টন (+৫%) নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৭৭ কোটি ১০ লাখ ৯০ হাজার ৪০০ টাকা। প্রতি টন চালের দাম ৪৩০ ডলার।

তিনি বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক এক্সেলারেট এনার্জি এলপি, ইউএসের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানি করা হবে। এতে ব্যয় হবে ২১৮ কোটি সাত লাখ ২৯ হাজার ২৩ টাকা। প্রতি ইউনিট এলএনজির দাম পড়বে ৬.৫৩০০ মার্কিন ডলার।



সাতদিনের সেরা