kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

বিশ্বজুড়ে এক-তৃতীয়াংশ পর্যটন গন্তব্য এখনো বন্ধ

বাণিজ্য ডেস্ক   

৯ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বজুড়ে এক-তৃতীয়াংশ পর্যটন গন্তব্য এখনো বন্ধ

নিউ ইয়র্কে স্ট্যাচু অব লিবার্টি ঘিরে সেলফি তুলছেন পর্যটকরা। ছবি : এএফপি

করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে প্রায় এক-তৃতীয়াংশ পর্যটন গন্তব্য এখনো পুরোপুরি বন্ধ রয়েছে আন্তর্জাতিক পর্যটকদের জন্য। গতকাল সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডাব্লিউটিও)।

বলা হয়, ফেব্রুয়ারির শুরুতে বিশ্বের ২১৭ গন্তব্যের মধ্যে ৬৯টি বা ৩২ শতাংশ বন্ধ ছিল। এর মধ্যে ৩০টি গন্তব্য এশিয়া প্যাসিফিক অঞ্চলের, ১৫টি ইউরোপের এবং ১১টি আফ্রিকা অঞ্চলের। তবে এই সংখ্যা ২০২০ সালের মে মাসের চেয়ে কম। সে সময় বিশ্বের গন্তব্যের ৭৫ শতাংশই বন্ধ ছিল। যদিও পরবর্তীতে নভেম্বরে ২৭ শতাংশ বন্ধ ছিল।

বিশ্বজুড়ে প্রায় এক-তৃতীয়াংশ গন্তব্যে প্রবেশের মূল শর্ত হচ্ছে করোনার নেগেটিভ ফলাফল দেখানো। কখনো এর সঙ্গে যোগ হয় কোয়ারেন্টিনও।

করোনা মহামারিতে বিভিন্ন দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন খাত। ইউএনডাব্লিউটিও প্রধান জুরাব পলিলিকাশভিলি এক বিবৃতিতে বলেন, ‘করোনা মহামারির বিস্তার রোধে বিশ্বজুড়ে ভ্রমণ নিষেধাজ্ঞা কাজে লাগানো হচ্ছে। এখন আমরা পর্যটন খাত খুলে দেওয়ার পথে আছি। তাই ভ্রমণ সীমিতকরণের বিষয়টি সমাধানের একটি পথ হিসেবেই দেখতে হবে।’

ইউএনডাব্লিউটিও জানায়, ২০২০ সালে আন্তর্জাতিক পর্যটক গমন ১০০ কোটি বা ৭৪ শতাংশ কমেছে, যা পর্যটনের ইতিহাসে সবচেয়ে খারাপ বছর। গত বছর করোনার কারণে পর্যটনশিল্পে ক্ষতি হয়েছে ১.৩ ট্রিলিয়ন ডলার, যা ২০০৯ সালে বৈশ্বিক অর্থনৈতিক সংকটের সময় এই খাতে ক্ষতির যে রেকর্ড তার চেয়ে ১১ গুণ বেশি। সূত্র : এএফপি।