kalerkantho

মঙ্গলবার । ৩০ চৈত্র ১৪২৭। ১৩ এপ্রিল ২০২১। ২৯ শাবান ১৪৪২

৪৮ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশব্যাপী ১৪টি বাজার তদারকির সময় ৪৮টি প্রতিষ্ঠানকে বিভিন্ন অপরাধে জরিমানা করা হয়। এ সময় মোট দুই লাখ ৮৮ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া একটি লিখিত অভিযোগ নিষ্পত্তি করে অভিযুক্ত প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকায় ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে ফ্রেন্ড অ্যান্ড ফ্যামিলি শপ, ক্যাফে রেস্তোরাঁ ফুড জুন, মরণচাঁদ মিষ্ঠান্ন ভাণ্ডার, মমতাজ বেকারি অ্যান্ড কনফেকশনারি, সিটি জেনারেল স্টোর, আল ইসলামিয়া সুইটস অ্যান্ড বেকারি, জি এফ সি রেস্টুরেন্ট, একতা রেস্টুরেন্ট, খানা বাসমতিকে মোট এক লাখ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এ ছাড়া দেশব্যাপী ১১টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রয়, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ওষুধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবাগ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৩৮টি প্রতিষ্ঠানকে এক লাখ ৭৩ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে একটি প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং একজন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে তিন হাজার ৭৫০ টাকা প্রদান করা হয়।

মন্তব্য