kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

ই-পেমেন্টে শুল্ক-ভ্যাট পরিশোধ বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ই-পেমেন্টে শুল্ক-ভ্যাট পরিশোধ বাধ্যতামূলক

আগামী অর্থবছর থেকে ই-পেমেন্টে ভ্যাট ও শুল্ক পরিশোধ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতকাল রবিবার এক প্রজ্ঞাপন জারি করে প্রতিষ্ঠানটি শুল্ক-কর ‘ই-পেমেন্টের’ মাধ্যমে পরিশোধের বিষয়টি নিশ্চিত করেছে। আগামী ১ জুলাই থেকে পাঁচটি ব্যাংকের মাধ্যমে ই-পেমেন্টে ভ্যাট পরিশোধের বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। ব্যাংকের সংখ্যা বাড়াতে এনবিআর কাজ করছে। এসব সিদ্ধান্ত আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবে স্পষ্ট করা হবে।

ই-পেমেন্টের মাধ্যমে শুল্ক পরিশোধ সম্পর্কে প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগাম শুল্ক-কর ‘ই-পেমেন্টের’ মাধ্যমে পরিশোধ করা বাধ্যতামূলক করা হয়েছে। আগামী ১ জুলাই থেকে আমদানি-রপ্তানির পণ্য চালানের বিপরীতে দুই লাখ টাকার বেশি শুল্ক-কর ই-পেমেন্টের মাধ্যমে পরিশোধ করতে হবে। এ ছাড়া ২০২২ সালের ১ জানুয়ারি থেকে যেকোনো পরিমাণের শুল্ক-কর ই-পেমেন্টের মাধ্যমে পরিশোধ করা বাধ্যতামূলক। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক আব্দুর রউফ বলেন, ‘অনেক অসাধু ব্যবসায়ী আমদানি-রপ্তানিকালে মিথ্যা তথ্য দিয়ে বড় অঙ্কের রাজস্ব ফাঁকি দিচ্ছেন। ই-পেমেন্টে শুল্ক পরিশোধ করা হলে রাজস্ব ফাঁকির সুযোগ কমবে।’ ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান বলেন, ‘ই-পেমেন্টে ভ্যাট আদায় করা হলে ভ্যাট ফাঁকি কমবে। ভ্যাট আদায়ে স্বচ্ছতা আনতেই আমরা এই পদ্ধতিতে যাচ্ছি।’ 

ই-পেমেন্ট পদ্ধতিতে ভ্যাট পরিশোধের ক্ষেত্রে ভ্যাটের অর্থ পরিশোধের জন্য ব্যাংকে অনুরোধবার্তা পাঠানোর পর সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংক থেকে কেন্দ্রীয় ব্যাংকে তা জমা (ট্রেজারি ডিপোজিট) হবে। এরপর বাংলাদেশ ব্যাংক থেকে স্বয়ংক্রিয়ভাবে তা এনবিআরে রক্ষিত সমন্বিত ভ্যাট প্রশাসন পদ্ধতির (আইভিএএস) তথ্যভাণ্ডারে আসবে।

মন্তব্য