kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

এলপিজি ট্যাংকার বানাল চট্টগ্রামের ডেল্টা শিপইয়ার্ড

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৩ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক হাজার মেট্রিক টন এলপিজি পরিবহন সক্ষমতার ট্যাংকার জাহাজ বানাল চট্টগ্রামের ডেল্টা শিপইয়ার্ড। ইন্ডিয়ান রেজিস্টার অব শিপিং (আইআরএস ক্লাস) অনুমোদিত দেশের প্রথম এলপিজি ট্যাংকার জাহাজ ‘এমটি ডেল্টা এলপিজি ১’। অনুমোদন থাকায় জাহাজটি দিয়ে ভারতে এলপিজি পরিবহন করা সম্ভব হবে।

গতকাল সোমবার চট্টগ্রামের কালুরঘাটে ডেল্টা শিপইয়ার্ডে তৈরি জাহাজটি আনুষ্ঠানিকভাবে ইয়ার্ড থেকে নদীতে ভাসানো হয়। ৭৮.৮৭ মিটার লম্বা জাহাজটির প্রস্থ ১৩ মিটার। ৩.৩ মিটার ড্রাফটের (জাহাজের পানির নিচের অংশ) জাহাজটির ধারণক্ষমতা এক হাজার মেট্রিক টন। এ উপলক্ষে জাহাজ নির্মাণ শিল্প, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যবসায়ীদের মিলনমেলা বসেছিল ইয়ার্ডে।

ডেল্টা এলপিজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল হক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত সুদূরপ্রসারী রূপকল্প বাস্তবায়নে সহযাত্রী হতে চাই আমরা। স্বাধীনতার এই সুবর্ণ জয়ন্তীতে লাল-সবুজের রঙে সাজিয়েছি আমাদের নতুন জাহাজটি। নদীপথে ভারতের সেভেন সিস্টার খ্যাত রাজ্যগুলোসহ প্রতিবেশী দেশগুলোতে এলপিজি পরিবহন করতে চাই আমরা। এর আগে এসব রাজ্যে নদীপথে দেশে উৎপাদিত প্রিমিয়ার সিমেন্ট রপ্তানি করেছি আমরা।’

জানা গেছে, এরই মধ্যে ডেল্টা শিপইয়ার্ড ১৪টি আন্তর্জাতিক মানের কার্গো ভেসেল ও তিনটি বার্জ নির্মাণ করেছে। যেগুলো এখন পরিবহনে নিয়োজিত আছে। বর্তমানে পণ্যবাহী তিনটি কার্গো ভেসেল, একটি এলপিজি ক্যারিয়ারসহ ১০টি আইআর ক্লাস অনুমোদিত জাহাজ নির্মাণাধীন রয়েছে। সরকারের ব্যবসাবান্ধব নীতির কারণে বিকাশমান অর্থনীতির প্রবৃদ্ধির সঙ্গে সংগতি ও প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ ও ২০৪১ সামনে রেখে ডেল্টা শিপইয়ার্ড জাহাজ নির্মাণের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও অংশীদারি বাড়াতে বদ্ধপরিকর।

মন্তব্য