kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

কালিয়াকৈরে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধু হাইটেক সিটিতে লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হবে

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি   

২ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গবন্ধু হাইটেক সিটিতে লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হবে

ওরিক্স বায়োটেকের উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী

২০৩০ সালের মধ্যে কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটি আমরা শতভাগ অ্যারেজমেন্ট করতে পারব। এরই মধ্যে এই সিটির ৩০ থেকে ৪০ শতাংশ কাজ শেষ হয়েছে। এটি সম্পূর্ণ হলে এখানে লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হবে। গতকাল সোমবার গাজীপুরের বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ওরিক্স বায়োটেকের উদ্বোধন শেষে এসব কথা বলেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক। এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু হাইটেক সিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, ওরিক্স বায়োটেকের চেয়ারম্যান কাজী সাকিল, কালিয়াকৈর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আদনান চৌধুরীসহ বিভিন্ন কর্মকর্তা।

পলক আরো বলেন, ‘ওরিক্স বায়োটেকে আগামী দুই বছরের মধ্যে ফিজিক্যাল ইন্সট্রাক্টরগুলো শেষ হবে। তিন বছরের মধ্যে তারা এখানে উৎপাদনে যাবে। আমরা আশা করছি, এখানেও দুই হাজার কর্মসংস্থানের সুযোগ হবে। এ ছাড়া ৩০০ মিলিয়ন ডলার বিনিয়োগ আসবে। আগামী পাঁচ বছরের মধ্যে আমরা আমদানিতে যেতে পারব।’

প্রতিমন্ত্রী বলেন, তিন ধরনের কৌশল নিয়ে হাইটেক সিটির কাজ চলছে। প্রথমত হাইটেক পার্ক কিছু জমি নিজেরা ডেভেলপমেন্ট করছে। দ্বিতীয় ধাপে সামিট টেকনোপলিস আমাদের প্রাইভেট সেক্টরের পার্টনার হিসেবে জমি ডেভেলপমেন্ট করছে, অনেক সময় জমি লিজ দিচ্ছে, অনেক সময় সফটওয়্যার তৈরির বিল্ডিংটা ভাড়া দিচ্ছে। তৃতীয় হলো আমাদের ভবিষ্যতের জন্য কিছু অংশ রাখা হয়েছে। কোনো ফরেন ইনভেস্টমেন্ট এলে তাদের জন্য প্রায় ২৬ একর জমি রাখা হয়েছে। আমরা চাচ্ছি জাপান, চায়না, সাউথ কোরিয়া এই ধরনের কোনো দেশ যদি স্পেশাল জোন চায় সেখানে তাদের দেওয়ার জন্য। পরিবেশ মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে গ্রিন পার্ক হিসেবে এই হাইটেক পার্ক তৈরি করা হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা