kalerkantho

সোমবার । ২৩ ফাল্গুন ১৪২৭। ৮ মার্চ ২০২১। ২৩ রজব ১৪৪২

সরকারি ট্রেজারি বিল ও বন্ড

বিপি আইডি খুলতে ব্যবস্থা গ্রহণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

২৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিপি আইডি খুলতে ব্যবস্থা গ্রহণের নির্দেশ

সরকারি ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগে বিজনেস পার্টনার (বিপি) আইডি খুলতে আগ্রহীদের আবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ থেকে এসংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

গত বছরের জুলাইতে এক সার্কুলারে সরকারি ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগকারীদের সেবা প্রদানের বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে পৃথক উইন্ডো খোলার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। গভর্নমেন্ট সিকিউরিটিজ বিনিয়োগ নামে ওই উইন্ডো তিন মাসের মধ্যে স্থাপনের কথা বলা হয়েছিল। এরই মধ্যে ৪৪টি ব্যাংক ও দুটি আর্থিক প্রতিষ্ঠান এ ধরনের পৃথক উইন্ডো খুলেছে।

দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নতুন সার্কুলারে বলা হয়েছে, সরকারি সিকিউরিটিকে বিনিয়োগ প্রক্রিয়া সহজীকরণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকে রক্ষিত মার্কেট ইনফ্রাস্ট্রাকচার (এমআই) মডিউলে বিজনেস পার্টনার (বিপি) আইডি খোলার অভিন্ন আবেদন ফরম, প্রয়োজনীয় দলিলাদির তালিকা ও বিপিআইডি খোলার প্রক্রিয়ার বিষয়ে বলা আছে। এখন আপনাদের স্থাপিত গভর্নমেন্ট সিকিউরিটিজ বিনিয়োগ উইন্ডো বিনিয়োগকারীদের আবেদনের ভিত্তিতে বিপিআইডি খোলার প্রয়োজনীয় দলিলাদি গ্রহণ করবে। এরপর ওই সব দলিল যাচাই করে বিনিয়োগকারীদের আবেদন পূরণ করে তার ছায়ালিপি পত্রের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের সিকিউরিটিজ সেকশনে প্রেরণ করবে।

ওই ফরমের ছায়ালিপির ভিত্তিতে মতিঝিল অফিসের সিকিউরিটিজ সেকশন এমআই মডিউলে বিপিআইডি খোলার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর গভর্নমেন্ট সিকিউরিটিজ বিনিয়োগ উইন্ডো বিনিয়োগকারীদের আবেদনসহ বিপিআইডি খোলার সব দলিলাদি সংরক্ষণ করবে এবং দলিলাদির সঠিকতা যাচাই করবে। আগের সার্কুলারে গভর্নমেন্ট সিকিউরিটিজ বিনিয়োগ উইন্ডোর কাজ কী হবে সেটিও বলে দেওয়া হয়েছিল। ওই সার্কুলার অনুযায়ী, ট্রেজারি বিল ও বন্ডের সম্ভাব্য বিনিয়োগকারীকে কুপন, ইল্ডসহ বিনিয়োগ পদ্ধতিসংক্রান্ত তথ্যাদি প্রদান করবে। ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সিকিউরিটিজ হিসাব খোলার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

মন্তব্য



সাতদিনের সেরা