kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

উৎপাদনশীলতা পুরস্কার পাচ্ছে ৩১ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক   

১৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শিল্প খাতে বিশেষ অবদান রাখায় ৩১টি শিল্প ও সেবা প্রতিষ্ঠানকে শিল্প মন্ত্রণালয় থেকে ‘ন্যাশনাল প্রডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ প্রদানের জন্য নির্বাচিত করা হয়েছে। একই সঙ্গে দুটি ট্রেড বডি ও অ্যাসোসিয়েশনকে ‘ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড’ প্রদানে চূড়ান্ত করা হয়েছে। আন্তর্জাতিক মানদণ্ড মেনে শিল্প স্থাপন এবং কর্মসংস্থান সৃষ্টি করে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় এসব অ্যাওয়ার্ডের জন্য চূড়ান্ত করা হয়েছে। শিল্প মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা যায়।

ন্যাশনাল প্রডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ও ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড নীতিমালা ২০২০ অনুযায়ী এসব অ্যাওয়ার্ডের জন্য শিল্পপ্রতিষ্ঠান এবং অ্যাসোসিয়েশন চূড়ান্ত করা হয়। কারখানায় উৎপাদনশীলতা বৃদ্ধিতে শিল্পপ্রতিষ্ঠানকে উৎসাহিত করতে শিল্প মন্ত্রণালয় এসব পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র জানায়, এসব পুরস্কার প্রদানের ক্ষেত্রে শিল্প খাতে কতটা অবদান রাখছে তার পাশাপাশি ব্যাংকঋণ, রাজস্ব পরিশোধ, আইন-শৃঙ্খলা মেনে চলাসংক্রান্ত অন্যান্য তথ্যও যাচাই-বাছাই করা হয়। এবার পাঁচটি ক্যাটাগরিতে খাত ও উপখাতভিত্তিক ৩১টি শিল্প ও দুটি ট্রেড বডি ও অ্যাসোসিয়েশন চূড়ান্ত করা হয়েছে।

ন্যাশনাল প্রডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড দেওয়ার জন্য বৃহত্ ক্যাটাগরিতে ইস্পাত ও প্রকৌশল খাতে প্রথম হয়েছে বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস, দ্বিতীয় প্রাণ-আরএফএল ইলেকট্রনিকস এবং তৃতীয় রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ। খাদ্যশিল্প খাতে প্রথম হয়েছে ইস্পাহানি টি এবং দ্বিতীয় নাটোর অ্যাগ্রো। টেক্সটাইল ও আরএমজি খাতে প্রথম হয়েছে প্লামি ফ্যাশনস, দ্বিতীয় ইউনিভার্সেল জিন্স এবং তৃতীয় জেনেসিস ওয়াশিং। প্লাস্টিক শিল্প খাতে প্রথম হয়েছে প্রাণ-আরএফএল প্লাস্টিক ও দ্বিতীয় ডিওরেবল প্লাস্টিক। পাটশিল্প খাতে প্রথম হয়েছে আকিজ জুটমিলস ও দ্বিতীয় আইয়ান জুটমিলস। সেবা খাতে প্রথম হয়েছে ওয়ান ব্যাংক ও দ্বিতীয় সোনার বাংলা ইনস্যুরেন্স। আইটি খাতে ব্রেইন স্টেশন ২৩। ফার্নিচার খাতে হাতিল কমপ্লেক্স। মাঝারি শিল্প ক্যাটাগরিতে ইস্পাত ও প্রকৌশল খাতে গেট ওয়েল। খাদ্য খাতে প্রথম হয়েছে নর্দান ফ্লাওয়ার মিলস এবং দ্বিতীয় রোমানিয়া ফুড অ্যান্ড বেভারেজ। টেক্সটাইল ও আরএমজি খাতে কনসেপ্ট নিটিং। প্লাস্টিক খাতে বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল।

অন্যান্য খাতে প্রথম প্যাকম্যাট ইন্ডাস্ট্রিজ ও দ্বিতীয় বসুমতি ডিস্ট্রিবিউশন এবং তৃতীয় কিউ এন এস শিপিং লজিস্টিকস। ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে এস আর হ্যান্ডিক্রাফটস এবং দ্বিতীয় রংপুর ফাউন্ড্রি। মাইক্রো শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে মাসকো ডেইরি এন্টারপ্রাইজ এবং দ্বিতীয় জনতা ইঞ্জিনিয়ারিং। রাষ্ট্রায়ত্ত শিল্প ক্যাটাগরিতে প্রথম গাজী ওয়্যার, দ্বিতীয় কেরু অ্যান্ড কম্পানি এবং তৃতীয় বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট। ইনস্টিটিউট অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড প্রদানের জন্য চূড়ান্ত করা হয়েছে বাংলাদেশ অ্যামপ্লয়ার্স ফেডারেশন চেম্বার বিল্ডিং এবং ঢাকা চেম্বার অব কমার্স।



সাতদিনের সেরা