kalerkantho

সোমবার । ২৩ ফাল্গুন ১৪২৭। ৮ মার্চ ২০২১। ২৩ রজব ১৪৪২

পরিকল্পনামন্ত্রী বললেন

সুদিন ফিরবে ২১ জেলার

বরিশাল অফিস   

২২ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার জন্য সুদিন আসছে। পদ্মা সেতু চালু হলে এই বরিশাল অঞ্চলে দ্রুত উন্নয়ন হবে। জিডিপি দেড় থেকে ২ শতাংশে জাম্প করবে তাৎক্ষণিকভাবে। অর্থাৎ এই অঞ্চল এগিয়ে যাবে কয়েক ধাপ। ভাঙ্গা থেকে পায়রা সমুদ্রবন্দর পর্যন্ত রেল প্রকল্প অনুমোদন হয়ে আছে। পায়রা বন্দরের প্রয়োজনেই রেললাইন হতে হবে। এ ছাড়া মহাসড়কগুলো ফোর লেনে উন্নীত করার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দিন দিন দেশ এগিয়ে যাচ্ছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে বরিশাল সার্কিট হাউসের সম্মেলনকক্ষে জনশুমারি ও গৃহগণনা-২০২১ উপলক্ষে মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী। এতে সভাপতিত্ব করেন বরিশালের বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বাংলার বর্তমান উন্নয়নের কারণ আমরা দৃঢ় নেতৃত্ব পেয়েছি। যেভাবে দাসত্ব থেকে মুক্তির জন্য দৃঢ় সাহসী নেতৃত্ব দিয়েছিলেন বঙ্গবন্ধু, সেভাবে অর্থনৈতিক মুক্তির জন্য দৃঢ় সাহসী এবং ন্যায়পরায়ণ নেতৃত্ব দিচ্ছেন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

তিনি বলেন, প্রয়োজনে সরকারের নির্দেশে জনশুমারি করা হয়। এই জনশুমারি প্রতি ১০ বছর পরপর করা হয়, পৃথিবীর প্রায় সব দেশ এটি করে। যদি আমি আমার নিজের অবস্থান, শক্তি সম্পর্কে ধারণা না থাকে তাহলে তো কোনো পরিকল্পনা, বিবেচনা করতে পারব না। বিশেষ করে কোথায় কত লোক বসবাস করে সেটি সম্পর্কে না জানলে সুসম পরিকল্পনা, ন্যায়বিচার করা সম্ভব হয় না। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবং জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। আরো বক্তব্য দেন জনশুমারি ও গৃহ গণনা-২০২১-এর প্রকল্প পরিচালক কবির উদ্দীন আহাম্মদ এবং পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম।

মন্তব্য



সাতদিনের সেরা