kalerkantho

সোমবার । ২৩ ফাল্গুন ১৪২৭। ৮ মার্চ ২০২১। ২৩ রজব ১৪৪২

সানোফি বাংলাদেশের শেয়ার কিনে নিচ্ছে বেক্সিমকো ফার্মা

বাণিজ্য ডেস্ক   

২২ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সানোফি বাংলাদেশের শেয়ার কিনে নিচ্ছে বেক্সিমকো ফার্মা

দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুত ও রপ্তানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড (বেক্সিমকো ফার্মা) সানোফি বাংলাদেশ লিমিটেডের সংখ্যাগরিষ্ঠ (৫৪.৬%) শেয়ার অধিগ্রহণের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। সানোফি বাংলাদেশ লিমিটেড ফ্রেঞ্চ ফার্মাসিউটিক্যালস জায়ান্ট সানোফির একটি অঙ্গপ্রতিষ্ঠান। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) এবং শিল্প মন্ত্রণালয় প্রতিষ্ঠানটির অন্যতম প্রধান অংশীদার।

প্রস্তাবিত চুক্তিটি বাংলাদেশ সরকারের ছাড়পত্র (ফরেন এক্সচেঞ্জ ইনভেস্টমেন্ট ডিপার্টমেন্ট ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক ক্রয়-বিক্রয়ের অর্থ লেনদেনের অনুমতিসহ) এবং চূড়ান্ত ক্রয় চুক্তির অপেক্ষায় রয়েছে। আশা করা হচ্ছে, আগামী ৩ থেকে ৯ মাসের মধ্যে চুক্তিটি সম্পন্ন হবে।

এই অধিগ্রহণের ফলে বেক্সিমকো হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সার, চর্মরোগ চিকিৎসার ওষুধ এবং ভ্যাকসিন বাজারজাতকরণের মাধ্যমে নিজেদের উপস্থিতি ও অবস্থান আরো সুদৃঢ় করতে পারবে। এই চুক্তির আওতায় বেক্সিমকো ফার্মা তাদের টঙ্গীস্থ কারখানার সন্নিকটে ২৫ একর জায়গাজুড়ে অবস্থিত পিআইসি/এস অনুমোদনযোগ্য একটি সেফালোস্পিরিন অ্যান্টিবায়োটিক তৈরির কারখানাসহ অন্যান্য ওষুধ তৈরির কারখানার মালিকানা পাবে। বেক্সিমকো ফার্মার এমডি নাজমুল হাসান এমপি বলেন, ‘আমরা সানোফি বাংলাদেশের প্রস্তাবিত অধিগ্রহণ সম্পর্কে জানাতে পেরে খুবই আনন্দিত। এটি আমাদের কম্পানির ইতিহাসে দ্বিতীয় অধিগ্রহণ। এর আগে ২০১৮ সালে বেক্সিমকো ফার্মা নুভিস্তা ফার্মা (আগের অরগানন বাংলাদেশ) লিমিটেড অধিগ্রহণ করে। সানোফি বাংলাদেশের এই অধিগ্রহণ সানোফির শক্তিশালী অবস্থান রয়েছে এমন সব থেরাপিগুলোয় কম্পানির অবস্থান মজবুত করবে, যা ভবিষ্যতে কম্পানির টেকসই প্রবৃদ্ধির ভিত হিসেবে কাজ করবে।’ এ বিষয়ে সানোফি বাংলাদেশের এমডি মুইন উদ্দিন মজুমদার বলেন, ‘আমরা সব কিছু বিবেচনা করে বেক্সিমকো ফার্মাকে নির্বাচিত করেছি যারা দেশজুড়ে আরো বেশিসংখ্যক রোগীর কাছে সানোফির পণ্য পৌঁছে দেবে।’

মন্তব্য



সাতদিনের সেরা