kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

হুয়াওয়ের পিসি ব্যবসায় ট্রাম্পের শেষ আঘাত

বাণিজ্য ডেস্ক   

২১ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



হুয়াওয়ের পিসি ব্যবসায় ট্রাম্পের শেষ আঘাত

যুক্তরাষ্ট্রের সদ্যোবিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যিক আক্রোশের শিকার হয় চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে। কম্পানিটি এখন স্মার্টফোনের বৈশ্বিক বাজার হারানোর শঙ্কায়। বিদায়ের প্রাক্কালে এবার হুয়াওয়ের পিসি ব্যবসায়ও আঘাত হানলেন তিনি। কম্পানির পিসি ব্যবসার সরঞ্জাম সরবরাহকারী যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ইনটেলকে জানিয়ে দেওয়া হয়েছে চীনা কম্পানিটির সঙ্গে তাদের ট্রেড লাইসেন্স বাতিল করে দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, ট্রাম্প প্রশাসন ইনটেলসহ হুয়াওয়ের সরবরাহকারীদের জানিয়ে দেয়, চীনা কম্পানিটির কাছে সরঞ্জাম বিক্রির লাইসেন্স বাতিল করা হয়েছে। এ ছাড়া কম্পানিটিকে টেলিকম সরঞ্জাম সরবরাহের আরো কিছু আবেদনও প্রত্যাখ্যান করা হয়েছে। আরেকটি সূত্র জানায়, চার কম্পানির আট লাইসেন্স বাতিল করা হয়েছে।

গত বছর যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করেন চীন সরকারের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে। বলা হয়, হুয়াওয়ে তথ্য পাচার করতে পারে, যা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। যদিও হুয়াওয়ে এই দাবি নাকচ করে দিয়ে বলেছে, চীনা সরকারের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। সূত্র : সিএনইটি।

মন্তব্য



সাতদিনের সেরা