kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

দেখা দিলেন জ্যাক মা

বাণিজ্য ডেস্ক   

২১ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেখা দিলেন জ্যাক মা

অবশেষ নীরবতা ভেঙে প্রকাশ্যে এলেন চীনা বিলিয়নেয়ার জ্যাক মা। গত নভেম্বর থেকে তিনি নিরুদ্দেশ ছিলেন। এর ফলে সামাজিক মাধ্যমে নানা জল্পনা-কল্পনা ছড়িয়ে পড়ে। বিষয়টি উঠে আসে আন্তর্জাতিক গণমাধ্যমেও। তার অবসান ঘটল গতকাল বুধবার মা’র সম্মুখে আসার মধ্য দিয়ে। এর ফলে শেয়ারবাজারেও দারুণ উত্থান ঘটেছে জ্যাক মার প্রতিষ্ঠান আলিবাবার। এক লাফে কম্পানির শেয়ারের দর ৮ শতাংশের বেশি বেড়ে যায়।

এশিয়ার অন্যতম শীর্ষ ধনী জ্যাক মার বর্তমান সম্পদের পরিমাণ প্রায় ৫৮ বিলিয়ন ডলার। করোনা মহামারির শুরু থেকেই তিনি বিশ্বজুড়ে ফেস মাস্ক, পরীক্ষা কিটসহ বিভিন্ন করোনা চিকিৎসা সরঞ্জাম বিতরণ করে নতুন করে আলোচনায় আসেন। কিন্তু গত অক্টোবরে চীনের আর্থিক নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করে কোপানলে পড়েন জ্যাক মা। ডিসেম্বরে চীনের ‘স্টেট অ্যাডমিনিস্ট্রেশন ফর মার্কেট রেগুলেশন’ আলিবাবার বিরুদ্ধে একচেটিয়া বাজার অনুশীলনের অভিযোগ আনে। আটকে দেওয়া হয় আন্ট গ্রুপের আইপিও, যা ঘোষণা করা গেলে ৩৭ বিলিয়ন ডলারের রেকর্ড গড়ত আন্ট গ্রুপ। এর পর থেকেই মূলত পর্দার আড়ালে চলে যান জ্যাক মা।

গতকাল জ্যাক মার একটি রেকর্ড করা ভিডিও ছাড়ে চীনের আর্থিক সংবাদমাধ্যমগুলো। যাতে দেখা যায় তিনি গ্রামীণ শিক্ষকদের উদ্দেশে বক্তব্য দিচ্ছেন তাঁর দাতব্য প্রতিষ্ঠান আয়োজিত একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা