kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

বাইডেনকে ঘিরে নতুন রেকর্ড যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে

জো বাইডেনের নির্বাচন-পরবর্তী শপথগ্রহণ পর্যন্ত সময়ে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে সূচক বাড়ে ১৩ শতাংশ

বাণিজ্য ডেস্ক   

২১ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাইডেনকে ঘিরে নতুন রেকর্ড যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন নির্বাচিত হওয়ার পর থেকেই শেয়ারবাজার চাঙ্গা হয়ে ওঠে। নির্বাচনের দিন থেকে বাইডেনের শপথগ্রহণের আগের দিন মঙ্গলবার পর্যন্ত দেশটির শেয়ারবাজারে সূচকের উত্থান হয় প্রায় ১৩ শতাংশ। সিএফআরএ রিসার্চ বলছে, আধুনিক যুক্তরাষ্ট্রের ইতিহাসে একজন প্রেসিডেন্টের নির্বাচন-পরবর্তী এটাই শেয়ারবাজারের সেরা পারফরম্যান্স। দ্বিতীয় সর্বোচ্চ উত্থান ঘটেছিল ১৯৬০ সাল থেকে ১৯৬১-এর শুরুতে, যখন জন এফ কেনেডি পরাজিত করেন রিচার্ড নিক্সনকে। সে সময় এসঅ্যান্ডপি ৫০০ সূচক বাড়ে ৮.৮ শতাংশ। এমনকি কেনেডির ক্ষমতার প্রথম ১০০ দিনে সূচকের উত্থান অব্যাহত থাকে এবং আরো ৮.৯ শতাংশ বাড়ে।

বিশ্লেষকরা বলছেন, বাইডেন নির্বাচিত হওয়ার পর থেকেই ওয়ালস্ট্রিট উদ্দীপ্ত হয়ে ওঠে। যদিও ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরও শপথগ্রহণ পর্যন্ত সময়ে শেয়ারবাজারে সূচক বাড়ে ৬ শতাংশের বেশি। পরবর্তী ১০০ দিনে বাড়ে আরো ৫ শতাংশ। কিন্তু এ ক্ষেত্রে একটি বড় পার্থক্য হচ্ছে ট্রাম্প একটি স্থিতিশীল ও প্রবৃদ্ধিশীল অর্থনীতি পেয়েছিলেন, ফলে তখন শেয়ারবজারের সূচক বৃদ্ধি স্বাভাবিক ছিল। কিন্তু বাইডেন পেয়েছেন একটি করোনাবিধ্বস্ত অর্থনীতি। যেখানে কর্মসংস্থান সৃষ্টি এবং মহামারি মোকাবেলা করে অর্থনীতিকে সচল রাখা একটি বড় চ্যালেঞ্জ।

এর পরও শেয়ারবাজারের এই উত্থানের কারণ বিনিয়োগকারীদের আশাবাদ। তাঁরা মনে করছেন জো বাইডেন দক্ষতার সঙ্গেই অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে পারবেন। প্রতিনিধি পরিষদ ও সিনেট ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকায় দ্রুত নতুন প্রণোদনা দেওয়া সম্ভব হবে দ্রুত। তাতে প্রাণ ফিরে পাবে অর্থনীতি। এ ছাড়া যুক্তরাষ্ট্রে এরই মধ্যে টিকা দেওয়া শুরু হওয়ায় ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতি নিয়ে জনগণের আস্থাও তৈরি হচ্ছে।

জো বাইডেনের ক্ষমতায় বসার আগেই শেয়ারবাজারের এই রেকর্ড পারফরম্যান্স নিয়ে সিএফআরএ রিসার্চের প্রধান বিনিয়োগ কৌশলী স্যামস স্টোভ্যাল বলেন, ‘শেয়ারবাজারের এই উত্থান অব্যাহত থাকবে, নিম্নমুখিতা এলেও তা সাময়িক সময়ের জন্য হবে।’ সূত্র : সিএনএন মানি।

মন্তব্য



সাতদিনের সেরা