kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

বিদেশি প্রতিষ্ঠানের আন্ত কম্পানি থেকে ঋণ নেওয়া সহজ হলো

নিজস্ব প্রতিবেদক   

২০ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদেশি বিনিয়োগকারীদের জন্য আন্ত কম্পানি ঋণ গ্রহণ প্রক্রিয়া আরো সহজ করা হয়েছে। এখন থেকে বিদেশি মালিকানাধীন সেবা খাতের প্রতিষ্ঠানও মূল কম্পানি (প্যারেন্ট) থেকে ঋণ গ্রহণ করতে পারবে। আগে এই সুযোগ ছিল না। বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে ব্যাবসায়িক প্রক্রিয়া সহজ করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার এসংক্রান্ত সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, এখন থেকে উৎপাদনকারী শিল্পপ্রতিষ্ঠান ছাড়াও সেবা খাতের শিল্পপ্রতিষ্ঠানও তাদের বিদেশি প্যারেন্ট কম্পানি কিংবা শেয়ারহোল্ডারদের কাছ থেকে স্বল্প মেয়াদি বৈদেশিক ঋণ গ্রহণ করতে পারবে। তবে এ সুবিধা ট্রেডিং ব্যবসার জন্য প্রযোজ্য হবে না। উৎপাদন ও সেবা কার্যক্রম শুরু থেকে ছয় বছর পর্যন্ত এ সুবিধা গ্রহণ করা যাবে। আগে তিন বছর পর্যন্ত এ সুবিধা গ্রহণ করা যেত। একই সঙ্গে বিনিময়যোগ্য বৈদেশিক মুদ্রায় আলোচ্য ঋণ গ্রহণের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ শতাংশ হারে সুদ প্রদান করা যাবে। তবে ঋণ বাবদ প্রাপ্ত অর্থের নগদায়নকৃত টাকা মূল্যের ওপর ব্যাংকের তিন মাস মেয়াদি ডিপোজিটের ওপর প্রযোজ্য সুদহার ওই ঋণের ক্ষেত্রে আরোপ করা যায়। এ বিষয়ে ২০১৯ সালে জারি করা সার্কুলারের নির্দেশনা অনুসরণ করতে পারবে সেসব কম্পানি। নগদ টাকা ও সুদ বিদেশি মুদ্রায় রূপান্তর করে মেয়াদ শেষে পরিশোধ করতে হবে বলে সার্কুলারে উল্লেখ রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেন, বৈদেশিক বিনিয়োগ উৎসাহিত করার লক্ষ্যে বৈদেশিক লেনদেন ব্যবস্থা প্রতিনিয়ত সময়োপযোগী করা হচ্ছে। আলোচ্য নীতি সহায়তায় বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো সহজেই চলতি মূলধন নিতে পারবে।

মন্তব্য



সাতদিনের সেরা