kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

বাসা থেকে স্বাস্থ্যসেবা পেতে বাড়ছে প্রযুক্তিগত উদ্ভাবন

ডাক্তার দেখানো ও প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা হবে বাসায়

বাণিজ্য ডেস্ক   

২০ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বাস্থ্যসেবা দূর থেকে দেওয়ার প্রয়োজনীয়তা বিশ্ববাসীকে নতুন করে উপলব্ধি করিয়েছে করোনা মহামারি, যা মানুষের জীবনযাত্রায় বড় ধরনের প্রভাব ফেলেছে। তাই অনলাইনে অনুষ্ঠিত প্রযুক্তি শিল্পের সাম্প্রতিক প্রদর্শনীগুলোতে গুরুত্ব পাচ্ছে ডিজিটাল স্বাস্থ্যসেবা।  

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে গত সপ্তাহে অনলাইনে শুরু অনুষ্ঠিত হয় কনজ্যুমার ইলেকট্রনিকস শো, যেখানে ফিটনেস সরঞ্জাম, রোবট, বায়োসেন্সরসহ দূর থেকে রোগী দেখার নানা প্রযুক্তি প্রদর্শন করা হয়। এসব প্রযুক্তির সহায়তায় একজন রোগী চেম্বারে না গিয়ে বাসা থেকেই ডাক্তার দেখাতে পারবে এবং তাকে অপেক্ষায়ও থাকতে হবে না।

ফ্রস্ট অ্যান্ড সুলিভান রিসার্চের তথ্য অনুযায়ী, শুধু যুক্তরাষ্ট্রেই এ বছর টেলিহেলথ বা ডিজিটাল স্বাস্থ্যসেবার চাহিদা বাড়বে ৬৪ শতাংশ। গুরুত্ব পাবে আরো উত্তম যোগাযোগ প্ল্যাটফর্ম, হোম মনিটরিং ডিভাইসসহ এজাতীয় নানা পণ্য।

মেডওয়ান্ডের প্রতিষ্ঠাতা ডা. সামির কামার বলেন, ‘করোনায় আমরা বুঝতে পেরেছি অন্যান্য রোগীর সঙ্গে ডাক্তার দেখানোর জন্য অপেক্ষমাণ থাকা সংক্রমণের কারণ হয়ে উঠতে পারে। তাই মানুষ স্বাস্থ্যসেবা নেওয়ার ক্ষেত্রে বিকল্প খুঁজছে।’ তিনি জানান, স্বাস্থ্যসেবায় একটি বড় সমস্যা হচ্ছে দূর থেকে রোগীকে পরীক্ষা-নিরীক্ষা করা। এর সমাধানে তাঁর প্রতিষ্ঠান দূরস্বাস্থ্যসেবার জন্য ১০টি ডায়াগনস্টিক টুল নিয়ে আসছে এ বছর।

কামার বলেন, কম্পানিগুলো দূরস্বাস্থ্যসেবার নানা প্রযুক্তি তৈরি করছে, যেগুলো বাসায় ব্যবহার করা যাবে। যার মধ্যে উল্লেখযোগ্য স্টেথোস্কোপ, অস্টোস্কোপ, হৃদ ও রক্তচাপ মনিটর ইত্যাদি। কিন্তু এসব প্রযুক্তি একেবারে সঠিক হিসেবে প্রমাণ করতে হবে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পাওয়ার জন্য।

কম্পানিগুলো যেসব প্রযুক্তি প্রদর্শন করছে তার মধ্যে রয়েছে বাড়িতে বয়স্কদের স্বাস্থ্য ও কার্যবিধি মনিটর প্রযুক্তি; পরিধেয় ডিভাইস, যার মাধ্যমে রোগ শনাক্ত করা যায় এবং পরীক্ষা-নিরীক্ষার নানা হাতিয়ার। আরো রয়েছে কর্মক্ষেত্রে ব্যবহারযোগ্য স্বাস্থ্যযন্ত্র যেমন—স্মার্ট থার্মোমিটার থেকে শুরু করে পিউরিফায়ার, স্যানিটাইজিং রোবট ইত্যাদি। সিটিএ অ্যানালিটিকস জানায়, যুক্তরাষ্ট্রে সংযুক্ত স্বাস্থ্য মনিটর ডিভাইসের সরবরাহ গত বছর প্রায় দ্বিগুণ বেড়ে হয়েছে ৬৩২ মিলিয়ন ডলার। এ বছর এই বাজার বেড়ে হবে ৮৪৫ মিলিয়ন ডলার। সিএনএন মানি।

মন্তব্য



সাতদিনের সেরা