kalerkantho

মঙ্গলবার । ১৭ ফাল্গুন ১৪২৭। ২ মার্চ ২০২১। ১৭ রজব ১৪৪২

বীমার উদ্যোক্তা-পরিচালকদের ৬০% শেয়ার ধারণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

২০ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বীমার উদ্যোক্তা-পরিচালকদের ৬০% শেয়ার ধারণের নির্দেশ

বীমা কম্পানিগুলোকে আগামী এক মাসের মধ্যে ন্যূনতম পরিশোধিত মূলধন সংরক্ষণ এবং পরিশোধিত মূলধনের ৬০ শতাংশ শেয়ার ধারণসংক্রান্ত আইন পরিপালনের নির্দেশনা জারি করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

গত রবিবার আইডিআরএ এমন নির্দেশনা জারি করে কম্পানিগুলোকে পাঠিয়েছে। আইডিআরএর পরিচালক জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক নির্দেশনায় বীমা আইন, ২০১০ এর ২১ (৩) ধারা পরিপালনপূর্বক আগামী এক মাসের মধ্যে তফসিল-১ অনুযায়ী ন্যূনতম পরিশোধিত মূলধন সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে আইডিআরএকে অবহিত করতে বলা হয়েছে।

সূত্র জানায়, বীমা আইন অনুযায়ী সাধারণ ও জীবন বীমা কম্পানির পরিশোধিত মূলধনের কমপক্ষে ৬০ শতাংশ উদ্যোক্তা-পরিচালকদের সংরক্ষণ করতে হবে। তবে অধিকাংশ বীমা কম্পানি তা করত সক্ষম হননি। বীমা আইন, ২০১০ এর ২১ (৩) ধারায় বলা হয়, জীবন বীমা কম্পানির ক্ষেত্রে ন্যূনতম ৩০ কোটি টাকা পরিশোধিত মূলধন থাকতে হবে। যার ৬০ শতাংশ উদ্যোক্তাদের সংরক্ষণ করতে হবে। অবশিষ্ট ৪০ শতাংশ জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। আর সাধারণ বীমা কম্পানির ক্ষেত্রে ন্যূনতম ৪০ কোটি টাকা পরিশোধিত মূলধন থাকতে হবে। যার ৬০ শতাংশ উদ্যোক্তা প্রদত্ত হবে। অবশিষ্ট ৪০ শতাংশ জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এদিকে তালিকাভুক্ত ৪৯টি কম্পানির মধ্যে মাত্র পাঁচটি ইনস্যুরেন্সের উদ্যোক্তা শেয়ার রয়েছে ৬০ শতাংশ বা তার বেশি। কম্পানিগুলো হলো : এক্সপ্রেস ইনস্যুরেন্স, ক্রিস্টাল ইনস্যুরেন্স, ঢাকা ইনস্যুরেন্স, রিলায়েন্স ইনস্যুরেন্স ও পাইওনিয়ার ইনস্যুরেন্স।

মন্তব্য



সাতদিনের সেরা