kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

আমেরিকায় সবচেয়ে বেশি জমির মালিক বিল গেটস

জলবায়ু পরিবর্তনরোধক ও টেকসই শস্য উৎপাদন নিয়ে কাজ করছেন বিল গেটস

বাণিজ্য ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আমেরিকায় সবচেয়ে বেশি জমির মালিক বিল গেটস

একসময়ের বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস এ বছর বিলিয়নেয়ারের তালিকায় চতুর্থ স্থানে চলে এসেছেন। এর বড় কারণ মানবকল্যাণে তাঁর বিপুল দান। বিশ্বজুড়ে করোনা মহামারির টিকা উদ্ভাবনেও তিনি বিপুল অর্থায়ন করছেন। তবে সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে উঠে এসেছে—আমেরিকায় ব্যক্তিপর্যায়ে সবচেয়ে বেশি কৃষিজমির মালিক বিল গেটস। গত কয়েক বছরে তিনি এ সম্পদ করেছেন। বর্তমানে তাঁর মালিকানায় রয়েছে যুক্তরাষ্ট্রের দুই লাখ ৪২ হাজার একর কৃষিজমি। আমেরিকায় আর কোনো ব্যক্তি এত পরিমাণ জমির মালিক নয়।

দ্য ল্যান্ড রিপোর্টের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, ওয়াশিংটনসহ মোট ১৮টি অঙ্গরাজ্যে কয়েক বছর ধরে কৃষিজমি ক্রয় করেছেন বিল গেটস। ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী, তিনি প্রায় ১২১ বিলিয়ন ডলার নিট সম্পদের মালিক। লুইজিয়ানায় রয়েছে তাঁর ৬৯ হাজার ৭১ একর কৃষিজমি, আরকানসাসে ৪৭ হাজার ৯২৭ একর এবং নেবারাসকায় রয়েছে ২০ হাজার ৫৮৮ একর জমি।

ল্যান্ড রিপোর্টের গবেষণায় বলা হয়, বিল গেটসের কৃষিজমির একটি অংশ ক্রয় করা হয়েছে যৌথভাবে তৃতীয় পক্ষের মাধ্যমে, আরেকটি অংশ ব্যক্তিগত বিনিয়োগ। তাঁর সঙ্গে যৌথ বিনিয়োগে রয়েছে খাদ্য নিরাপত্তা কম্পানি একোল্যাব, গাড়ি কম্পানি ব্রুম ও কানাডিয়ান ন্যাশনাল রেলওয়ে।

একজন প্রযুক্তি বিলিয়নেয়ার কেন বিপুল কৃষিজমি ক্রয় করছেন এটি বিস্ময়ের কারণ হলেও জানা যায়, ২০০৮ সাল থেকে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন কৃষি উন্নয়নে বিনিয়োগ করছে। ওই সময় এ প্রতিষ্ঠান আফ্রিকা ও দক্ষিণ এশিয়ায় ক্ষুদ্র কৃষকদের উচ্চ ফলনশীল ও টেকসই চাষাবাদে আগ্রহী করতে ৩০৬ মিলিয়ন ডলার অর্থায়ন করে। এ ছাড়া জলবায়ু পরিবর্তন রোধক শস্যেও এ প্রতিষ্ঠান বিনিয়োগ করে। বিনিয়োগ করা হয় উচ্চ ফলনশীল দুগ্ধ খামারে। গত বছর গড়ে তোলা হয় আরেকটি অলাভজনক প্রতিষ্ঠান গেটস এজি ওয়ান। এ প্রতিষ্ঠান কৃষি প্রচেষ্টায় কৃষকদের সহযোগিতা করছে। সূত্র : ফোর্বস ম্যাগাজিন।

মন্তব্য



সাতদিনের সেরা