kalerkantho

মঙ্গলবার । ১৭ ফাল্গুন ১৪২৭। ২ মার্চ ২০২১। ১৭ রজব ১৪৪২

রপ্তানিমুখী শিল্প

প্রযুক্তি উন্নয়নে ১০০০ কোটি টাকার পুনরর্থায়ন তহবিল

নিজস্ব প্রতিবেদক   

১৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রযুক্তি উন্নয়নে ১০০০ কোটি টাকার পুনরর্থায়ন তহবিল

রপ্তানিমুখী শিল্প খাতের প্রযুক্তিগত উন্নয়নে এক হাজার কোটি টাকার পুনরর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এ তহবিল থেকে সর্বোচ্চ ৬ শতাংশ সুদে ঋণ পাবেন এ খাতের উদ্যোক্তারা। গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে এসংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

সেখানে বলা হয়, ২০২৪ সালের মধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য অর্জন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীত করতে হলে মাথাপিছু রপ্তানি আয় এবং জিডিপিতে মোট রপ্তানি আয়ের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে হবে। সে ক্ষেত্রে রপ্তানিমুখী শিল্প খাতের আধুনিকায়ন ও প্রযুক্তিগত উন্নয়নের বিকল্প নেই। এ জন্য আন্তর্জাতিক বাজারে রপ্তানিমুখী শিল্প খাতের প্রতিযোগিতামূলক সক্ষমতা ও টেকসই বৃদ্ধিকল্পে পরিবেশবান্ধব উৎপাদন প্রক্রিয়া, জ্বালানি সাশ্রয় ও দক্ষতা, কর্মপরিবেশ উন্নয়ন এবং উৎপাদন যন্ত্রপাতি ও প্রযুুক্তির আধুনিকায়ন প্রয়োজন। এমন প্রেক্ষাপটে রপ্তানিনীতি ২০১৮-২১-এর আলোকে রপ্তানিমুখী শিল্প খাতের আধুনিকায়ন ও প্রযুক্তিগত উন্নয়ন সাধনে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে এক হাজার কোটি টাকার পুনরর্থায়ন তহবিল গঠন করা হয়েছে।

সার্কুলার অনুযায়ী, এই তহবিলের আওতায় গ্রাহকদের ঋণ দেওয়ার জন্য প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের সঙ্গে অংশগ্রহণমূলক একটি চুক্তি করতে হবে। চুক্তি অনুযায়ী প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে পার্টিসিপেটিং ফিন্যানশিয়াল ইনস্টিটিউশন (পিএফআই) হিসেবে গণ্য করা হবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এই তহবিল ব্যাংক রেটের চেয়ে ১ শতাংশ কম সুদে নিতে পারবে। অর্থাৎ ৩ শতাংশ। তবে গ্রাহক পর্যায়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এর সঙ্গে অতিরিক্ত আরো ২-৩ শতাংশ সুদ আরোপ করতে পারবে। এর মানে গ্রাহক পর্যায়ে এই ঋণের সুদহার হবে সর্বোচ্চ ৫-৬ শতাংশ। এই তহবিল থেকে ঋণ নিতে হলে ঋণ-মূলধনের অনুপাত হতে হবে ৭০:৩০ শতাংশ। সুতরাং ৩০ শতাংশ মূলধনের বিপরীতে ৭০ শতাংশ ঋণ নিতে পারবে গ্রাহক।

মন্তব্য



সাতদিনের সেরা