kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

ব্যাংক থেকে সরকারের ঋণ সাড়ে ৩৩ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   

১৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্যাংক থেকে সরকারের ঋণ সাড়ে ৩৩ হাজার কোটি টাকা

বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সরকারের ঋণ নেওয়ার পরিমাণ আবার বাড়ছে। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সরকার সাড়ে ৩৩ হাজার কোটি টাকার বেশি ঋণ নিয়েছে।

গত নভেম্বর পর্যন্ত বাণিজ্যিক ব্যাংক থেকে নেওয়া ঋণের পরিমাণ ছিল প্রায় সাড়ে ২৬ হাজার কোটি টাকা। সেই হিসাবে গত এক মাসে বেসরকারি ব্যাংক থেকে সরকারের ঋণ নেওয়ার পরিমাণ বেড়েছে প্রায় সাত হাজার কোটি টাকা। যদিও এই সময়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে কোনো ঋণ করেনি সরকার। উল্টো আগের নেওয়া ঋণের প্রায় ৩১ হাজার ৩৯১ কোটি টাকা শোধ করেছে। এতে সরকারের নিট ব্যাংকঋণ দাঁড়িয়েছে দুই হাজার ২০৪ কোটি টাকা।

চলতি অর্থবছরের বাজেটে ব্যাংকিং খাত থেকে ৮৪ হাজার ৯৮০ কোটি টাকা ঋণ সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ হিসাবে প্রতি মাসে সাত হাজার কোটি টাকার কিছু বেশি ঋণ নেওয়ার কথা রয়েছে সরকারের।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, এবারও অর্থবছরের শুরুতে ব্যাংক থেকে বড় অঙ্কের ঋণ নেয় সরকার। জুলাই মাসেই ঋণ নেয় ৯ হাজার ৪০৬ কোটি টাকা। এর পর থেকে সরকারের ঋণ নেওয়ার গতি লক্ষ্যের মধ্যেই রয়েছে। চলতি অর্থবছরের ৩০ ডিসেম্বর বাণিজ্যিক ব্যাংকে নিট ব্যাংকঋণ দাঁড়িয়েছে ৩৩ হাজার ৫৯৪ কোটি ৮৮ লাখ টাকা। তবে এই সময়ে বাংলাদেশ ব্যাংক থেকে আগের নেওয়া ঋণের প্রায় ৩১ হাজার ৩৯১ কোটি টাকা শোধ করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা