kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

বিশ্ব অর্থনীতি পূর্বাবস্থায় ফিরবে আগামী বছর

বড় দেশগুলোর মধ্যে ভালো করছে চীন

বাণিজ্য ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব অর্থনীতি পূর্বাবস্থায় ফিরবে আগামী বছর

বিশ্ব অর্থনীতি করোনাপূর্ব অবস্থায় ফিরবে আগামী বছরের শেষদিকে। ২০২১ সালে কভিড-১৯-এর ভ্যাকসিন পুরোদমে প্রয়োগ শুরু হলে ঘুরে দাঁড়াবে বিশ্ব অর্থনীতি। গতকাল মঙ্গলবার প্রকাশিত এক পূর্বাভাসে এমন দাবি করেছে উন্নত দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)। বলা হয়, এ টিকা মানবদেহে প্রয়োগ শুরু হতে আর কয়েক সপ্তাহ বাকি। তাই অর্থনীতিতে এখনই চাঙ্গাভাব লক্ষ করা যাচ্ছে। ওইসিডির প্রধান অর্থনীতিবিদ লরেন্স বুনে বিশ্ব অর্থনৈতিক পূর্বাভাস বিষয়ে তাঁর সর্বশেষ পর্যালোচনায় লেখেন, ‘মহামারি শুরু হওয়ার পর থেকে এই প্রথম একটি উজ্জ্বল ভবিষ্যৎ দেখতে পাচ্ছি।’

তিনি বলেন, ‘করোনার টিকা ও চিকিৎসার ক্ষেত্রে অগ্রগতিতে মানুষের প্রত্যাশা বেড়েছে অনিশ্চয়তাও অপসৃত হচ্ছে।’ তবে তিনি স্বীকার করেন আরো কয়েক মাস ভাইরাস নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়া প্রয়োজন। কারণ সামনের দিনগুলো সম্ভাবনাময় তবে চ্যালেঞ্জ আছে।

সংস্থার মতে, করোনা মহামারি ঘিরে লকডাউনের কারণে বিশ্ব প্রবৃদ্ধি ৪.২ শতাংশ কমবে এ বছর। তবে ২০২১ সালে ৪.২ শতাংশ প্রবৃদ্ধিতে আসবে। বুনে বলেন, বড় ধরনের নীতি সহায়তা ছাড়া অর্থনৈতিক ও সামাজিক অবস্থা হবে বিপর্যয়কর। ক্ষতিগ্রস্ত খাতগুলোতে পর্যাপ্ত সহায়তা দিতে হবে সামনের মাসগুলোতে। প্রতিবেদনে চীনকে স্টার পারফর্মার উল্লেখ করে বলা হয়, বড় অর্থনৈতিক দেশগুলোর মধ্যে একমাত্র চীন, যারা এ বছর সংকোচন পার হয়ে ১.৮ শতাংশ প্রবৃদ্ধি করবে। ২০২১ আরো বেড়ে প্রবৃদ্ধি হবে ৮.০ শতাংশ। অন্যদিকে যুক্তরাষ্ট্রের অর্থনীতি এ বছর ৩.৭ শতাংশ সংকুচিত হবে এবং ২০২১ সালে ৩.২ শতাংশ প্রবৃদ্ধিতে আসতে পারে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা