kalerkantho

সোমবার। ৪ মাঘ ১৪২৭। ১৮ জানুয়ারি ২০২১। ৪ জমাদিউস সানি ১৪৪২

পিটিএ বাস্তবায়ন

চুক্তির ধারাবাহিকতা নিশ্চিতের পরামর্শ বাণিজ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন   

২৭ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



অর্গানাইজেশনস অব ইসলামিক স্টেটসভুক্ত (ওআইসি) যেসব দেশের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি  (পিটিএ) আছে ওই সব দেশগুলোর মধ্যে পিটিএ দ্রুত বাস্তবায়ন ও কার্যকর করতে হলে এই চুক্তির ধারাবাহিকতা ও সমন্বয় নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ওআইসির অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়ক জোট স্ট্যান্ডিং কমিটি ফর ইকোনমিক অ্যান্ড কর্মাশিয়াল কো-অপারেশন অব দি অর্গানাইজেশন অব দ্য ইসলামিক কো-অপারেশনের (সিওএমসিইসি) ৩৬তম অধিবেশনে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। গত বুধবার রাতে মন্ত্রী তাঁর সরকারি বাসভবন থেকে ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ওআইসি দেশগুলোর পিটিএ কার্যকর করা ব্যবসা-বাণিজ্য বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে। এ জন্য তিনি দেশগুলোর তদারকি সংস্থার জটিলতা নিরসনে একসঙ্গে কাজ করার পরামর্শ দেন। এ ছাড়া আঞ্চলিক বাণিজ্য সুবিধা বৃদ্ধি, অবকাঠামো উন্নয়ন, কাস্টমস, পণ্য মান যাচাই ও সনদে সাধারণ পন্থা অবলম্বন এবং বিনিয়োগ নীতিতে আরো গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, কভিড-১৯ সময়ে ওআইসি থেকে গৃহীত মানবিক সহায়তামূলক কার্যক্রম এবং অর্থনীতি ও বাণিজ্যের ক্ষেত্রগুলো সচল রাখার বিষয়ে গৃহীত কার্যকর পদক্ষেগুলো প্রশংসনীয়।

মন্তব্য