kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

তাজরীন দুর্ঘটনার ৮ বছর

ক্ষতিপূরণ, সুচিকিৎসা ও পুনর্বাসন দাবি

নিজস্ব প্রতিবেদক   

২৪ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্ষতিপূরণ, সুচিকিৎসা ও পুনর্বাসন দাবি

আশুলিয়ার তাজরীন গার্মেন্টসে মর্মান্তিক শ্রমিক হত্যাকাণ্ডের আট বছর পূর্তিতে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র এক বিবৃতিতে অবিলম্বে তাজরীনসহ সব শ্রমিক হত্যাকাণ্ডের বিচার; উপযুক্ত ক্ষতিপূরণ, সুচিকিৎসা, পুনর্বাসনের দাবি জানিয়েছে। একই সঙ্গে বিবৃতিতে নিরাপদ কারখানা ও কর্মস্থল নিশ্চিত করার দাবি জানানো হয়।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শ্রমিক নেতা অ্যাডভোকেট মন্টু ঘোষ এবং সাধারণ সম্পাদক শ্রমিক নেতা জলি তালুকদার এক বিবৃতিতে তাজরীন গার্মেন্ট শ্রমিক হত্যাকাণ্ডের বিচারের দীর্ঘসূত্রতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তাঁরা বলেন, ১৯৯০ সালে সারাকা গার্মেন্টে আগুনে পুড়ে শ্রমিক নিহতের ঘটনা থেকে এ বছর গাজীপুরের অটো স্পিনিং মিলে অগ্নিকাণ্ডে শ্রমিক নিহত হওয়া পর্যন্ত কোনো হত্যাকাণ্ডেরই বিচার আলোর মুখ দেখেনি। ফলে বিচারহীনতার সুযোগে একের পর এক শ্রমিক হত্যাকাণ্ড সংঘটিত হচ্ছে।

বিচারের দীর্ঘসূত্রতা বিচারহীনতার নামান্তর উল্লেখ করে শ্রমিক নেতারা জানান, সরকার মালিকসহ অপরাধীদের রক্ষাকারীর ভূমিকায় অবতীর্ণ হয়েছে। যেকোনো মূল্যে সব শ্রমিক হত্যাকাণ্ডের বিচার আদায় করা হবে। ৬৭ দিন ধরে প্রেস ক্লাবে অবস্থানরত তাজরীনের আহত পঙ্গু শ্রমিকদের উপযুক্ত ক্ষতিপূরণ, সুচিকিৎসা ও পুনর্বাসন অবিলম্বে নিশ্চিত করার দাবি জানান তাঁরা।

মন্তব্য



সাতদিনের সেরা