kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

নতুন দুই ডেপুটি গভর্নর পেল বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক   

২৩ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নতুন দুই ডেপুটি গভর্নর পেল বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পেলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাজেদুর রহমান খান। গতকাল রবিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মো. জেহাদ উদ্দিন স্বাক্ষরিত পৃথক দুই প্রজ্ঞাপনে তাঁদের চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকে ডেপুটি গভর্নরের পদ চারটি। ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির পর দুই ডেপুটি গভর্নর আবুল কাশেম ও নাজনীন সুলতানাকে অপসারণ করা হয়। এর পর থেকে ডেপুটি গভর্নরের দুটি পদ খালি ছিল। কাজী ছাইদুর রহমান ও এ কে এম সাজেদুর রহমান খানকে নিয়োগ দেওয়ার মাধ্যমে ডেপুটি গভর্নরের চার পদ পূর্ণ করল সরকার।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মো. জেহাদ উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, নিয়োগপ্রাপ্ত দুই ডেপুটি গভর্নর ৬২ বছর বয়স পর্যন্ত দায়িত্বে থাকতে পারবেন। সাজেদুর রহমানকে নিয়োগের বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাজেদুর রহমান খানকে তাঁর বর্তমান পদ হতে স্বেচ্ছায় অবসর গ্রহণ এবং অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিলের শর্তে বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২-এর অনুচ্ছেদ ১০(৪) অনুযায়ী যোগদানের তারিখ থেকে তাঁর বয়স ৬২ বছর পূর্তি, অর্থাৎ ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো। এই চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। ছাইদুর রহমানের নিয়োগসংক্রান্ত প্রজ্ঞাপনেও প্রায় একই কথা বলা হয়েছে। তাঁর ৬২ বছর পূর্তি হবে ২০২৫ সালের ১ জানুয়ারিতে।

প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের বর্তমান ডেপুটি গভর্নরদের মধ্যে এস এম মনিরুজ্জামানের মেয়াদ আগামী মাসে শেষ হবে।

মন্তব্য



সাতদিনের সেরা