kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

আরো সাত হাজার কর্মী ছাঁটাই করবে বোয়িং

২০২১ সাল পর্যন্ত মোট ৩০ হাজার কর্মী ছাঁটাই করবে বিমান নির্মাতা প্রতিষ্ঠানটি

বাণিজ্য ডেস্ক   

২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আরো সাত হাজার কর্মী ছাঁটাই করবে বোয়িং

টানা চার প্রান্তিকে লোকসানে পড়ল বিশ্বের অন্যতম বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। গতকাল বুধবার এক বিবৃতিতে কম্পানি জানায়, করোনা মহামারিতে ভ্রমণ বন্ধ হয়ে যাওয়ায় বিমানশিল্প যে সংকটে পড়েছে তা দীর্ঘ মেয়াদে হবে। তাই পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে আবারও কর্মী ছাঁটাইয়ে যাচ্ছে কম্পানি।

কম্পানির পরিকল্পনা অনুযায়ী আগামী ২০২১ সাল পর্যন্ত আরো সাত হাজার কর্মী ছাঁটাই করা হবে। ফলে এ সময় পর্যন্ত মোট ৩০ হাজার কর্মী ছাঁটাই হবে। এ বছরের জানুয়ারিতে বোয়িংয়ের কর্মী ছিল এক লাখ ৬০ হাজার। ২০২১ সাল নাগাদ এই সংখ্যা কমে হবে প্রায় এক লাখ ৩০ হাজার। বোয়িং জানায়, তৃতীয় প্রান্তিকে লোকসান হয়েছে ৪৪৯ মিলিয়ন ডলার। যেখানে এক বছর আগে এই সময়ে মুনাফা ছিল ১.২ বিলিয়ন ডলার। কম্পানির রাজস্ব ২৯.২ শতাংশ কমে হয়েছে ১৪.১ বিলিয়ন ডলার। এই খবরে কম্পানির শেয়ারের দর পড়েছে ০.৩ শতাংশ।

২০১৯ সালে মাত্র পাঁচ মাসের ব্যবধানে দুটি ভয়াবহ দুর্ঘটনায় ‘বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮’ উড়োজাহাজের উড্ডয়ন বন্ধ করে দেওয়া হয়। এর পর থেকেই লোকসানে পড়তে থাকে আমেরিকান বিমান নির্মাতা প্রতিষ্ঠানটি। করোনা মহামারিতে বাণিজ্যিক বিমানের অর্ডার বন্ধ হয়ে যাওয়ার পাশাপাশি আগের অর্ডার স্তগিত হওয়ায় আর্থিক সংকট বেড়ে যায়। সেই সংকট ক্রমেই বাড়ছে। তাই পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে কম্পানি কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে। কম্পানির সিইও ডেভ ক্যালহুন বলেন, ‘বৈশ্বিক মহামারির কারণে আমাদের ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে।’ সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা