kalerkantho

সোমবার । ৮ অগ্রহায়ণ ১৪২৭। ২৩ নভেম্বর ২০২০। ৭ রবিউস সানি ১৪৪২

বেসরকারি ঋণে গতি

সেপ্টেম্বরে বার্ষিক প্রবৃদ্ধি ৯.৪৮%

নিজস্ব প্রতিবেদক   

২৮ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রণোদনার ঋণে ভর করে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধিতে কিছুটা গতি ফিরছে। গত সেপ্টেম্বর পর্যন্ত এই খাতে বার্ষিক ঋণ প্রবৃদ্ধি হয়েছে ৯.৪৮ শতাংশ। আগের মাস আগস্ট পর্যন্ত ছিল ৯.৩৬ শতাংশ। আর জুলাইতে ছিল ৯.২০ শতাংশ। সংশ্লিষ্টরা জানিয়েছেন, মূলত প্রণোদনা প্যাকেজের আওতায় বিতরণ করা ঋণের কারণেই বেসরকারি খাতের ঋণে কিছুটা গতি ফিরছে। আর ব্যাংকগুলোও প্রণোদনা ঋণের বাইরে বেসরকারি খাতে খুব একটা ঋণ দিতে আগ্রহ দেখাচ্ছে না। এ কারণে বেসরকারি ঋণে কাঙ্ক্ষিত গতি আসছে না।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বর শেষে বেসরকারি খাতে ঋণের স্থিতি বেড়ে হয়েছে ১১ লাখ ৮৩ হাজার ৮২ কোটি টাকা। ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত যা ছিল ১০ লাখ ১৬ হাজার ৬৯৬ কোটি টাকা। এই হিসাবে গত এক বছরে বেসরকারি খাতে ঋণ বেড়েছে ৯৬ হাজার ৩৮৫ কোটি টাকা বা ৯.৪৮ শতাংশ।

দীর্ঘদিন ধরেই বেসরকারি খাতের ঋণে বেশ মন্থরগতি চলছে। মহামারি করোনার থাবায় অর্থবছর শেষে তা আরো নিম্নগামী হয়ে পড়ে। এতে ২০১৯-২০ অর্থবছরে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, পুরো অর্থবছরে ১৪.৮ শতাংশ বার্ষিক লক্ষ্যমাত্রার বিপরীতে এই খাতে ঋণ বেড়েছিল মাত্র ৮.৬১ শতাংশ। এটি গত আট বছরের মধ্যে সর্বনিম্ন প্রবৃদ্ধি।

পরিসংখ্যানে দেখা যায়, গত অর্থবছরের প্রায় প্রতি মাসেই বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি কমেছে। অর্থবছরের প্রথম মাস জুলাইতে বার্ষিক প্রবৃদ্ধি হয় ১১.২৬ শতাংশ। এর পরের মাস আগস্টে তা ১০.৬৮ শতাংশ, সেপ্টেম্বরে ১০.৬৬ শতাংশ, অক্টোবরে ১০.০৪ শতাংশ, নভেম্বরে ৯.৮৭ শতাংশ, ডিসেম্বরে ৯.৮৩ শতাংশ, জানুয়ারিতে ৯.২০ শতাংশ, ফেব্রুয়ারিতে ৯.১৩ শতাংশ মার্চে ৮.৮৬ শতাংশ ও এপ্রিলে ৮.৮২ শতাংশে নেমে আসে।

মন্তব্য