kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

বিশ্বব্যাংকের প্রতিবেদন

জ্বালানি তেলের দাম থাকবে ৪৪ ডলার

বাণিজ্য ডেস্ক   

২৭ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জ্বালানি তেলের দাম থাকবে ৪৪ ডলার

করোনা-পরবর্তী বিশ্ববাজারে কৃষিপণ্যের দাম বাড়লেও এখনো নিম্নমুখী জ্বালানি তেলের দাম। সম্প্রতি পণ্য বাজার নিয়ে বিশ্বব্যাংক প্রকাশিত ষান্মাসিক প্রতিবেদনে বলা হয়, করোনা শুরুর পর থেকে নাটকীয়ভাবে জ্বালানির দাম পড়ে যায়। কিন্তু বিশ্বজুড়ে ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক হতে চললেও জ্বালানির দাম সামান্যই বেড়েছে। এর বিপরীতে করোনায় বিশ্বজুড়ে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বেড়েছে, খাদ্য নিরাপত্তাহীনতা আরো সম্প্রসারিত হয়েছে, ফলে আগামী বছর কৃষিপণ্যের দাম আরো বাড়বে।

বিশ্বব্যাংকের মতে, এ বছর গড়ে জ্বালানি তেলের দাম থাকবে প্রতি ব্যারেল ৪১ ডলার। ২০২১ সালে সামান্য বেড়ে হবে প্রতি ব্যারেল ৪৪ ডলার। করোনার উদ্বেগ কাটিয়ে ভ্রমণ ও পর্যটন খাত যদি ঘুরে দাঁড়ায় তবেই তেলের চাহিদা তৈরি হবে। সংস্থার মতে, জ্বালানি তেল, প্রাকৃতিক গ্যাস ও কয়লার দাম করোনা মহামারিতে ব্যাপকভাবে কমলেও আগামী বছর এই দাম কিছুটা পুনরুদ্ধার হবে, পুরোপুরি ফিরবে না।

এদিকে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানায়, সেপ্টেম্বরসহ টানা চার মাস বিশ্ববাজারে বেড়েছে খাদ্যপণ্যের দাম। সেপ্টেম্বরে ভোজ্য তেল, ডাল, ভুট্টা ও চালসহ সার্বিক খাদ্যপণ্যের দাম আগের মাসের চেয়ে বেড়েছে ২.১ শতাংশ। ভোজ্য তেলের দাম আগের মাসের চেয়ে বেড়েছে ৬.০ শতাংশ, দুগ্ধপণ্যের দাম বেড়েছে ২.৫ শতাংশ। তবে মাংসের দাম কমেছে ০.৯ শতাংশ এবং চিনির দাম কমেছে ২.৬ শতাংশ।

মন্তব্য



সাতদিনের সেরা