kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

প্রতিক্রিয়া

সব পণ্যের মান নির্ধারণ উচিত

নিজস্ব প্রতিবেদক   

২৬ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সব পণ্যের মান নির্ধারণ উচিত

গোলাম রহমান সভাপতি, ক্যাব

দেশের সব পণ্যেরই গুণাগুণ যাচাই করে মান নির্ধারণ করা উচিত। এতে ভোক্তা প্রতারিত হবেন না। এ জন্য বিএসটিআইয়ের সক্ষমতা বাড়াতে হবে। দেশের পণ্যের তুলনায় ২২৭টি পণ্য খুব বেশি নয়।

গতকাল বিএসটিআই ৪৩টি পণ্য বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত করে। এর পরিপ্রেক্ষিতে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান কালের কণ্ঠকে এসব কথা বলেন।

তিনি বলেন, ভোক্তা বিএসটিআইয়ের লোগো দেখলে পণ্য কিনতে কিছুটা ভরসা পান। এটার মান নির্ধারণ রয়েছে বলে তাঁরা বুঝে নেন। তাই পর্যায়ক্রমে বিএসটিআইয়ের সক্ষমতা বাড়িয়ে জরুরি সব পণ্যের মান সনদ দিতে হবে।

তবে শুধু পণ্যের সংখ্যা বাড়ালেই চলবে না, মান ঠিক থাকছে কি না, নিয়মনীতি মানছে কি না এগুলোরও তদারকি জোরদার করতে হবে। এ জন্য প্রতিষ্ঠানটির কর্মপরিধি বাড়াতে হবে, জনবল দক্ষ করতে হবে, পরীক্ষাগার বাড়াতে হবে। সর্বোপরি প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের কাজে কমিটমেন্ট থাকতে হবে। শুধু মান সনদ দেওয়ার জন্য দেওয়া তা নয়। সাধারণ মানুষের জন্য ভালো পণ্যের বাজার তৈরি করাই তাদের প্রধান লক্ষ্য থাকতে হবে। মানুষ যাতে নিরাপদ পণ্য কিনতে পারেন সেটি নিশ্চিত করার মানসিকতা থাকতে হবে তাদের।

মন্তব্য



সাতদিনের সেরা