kalerkantho

সোমবার । ৮ অগ্রহায়ণ ১৪২৭। ২৩ নভেম্বর ২০২০। ৭ রবিউস সানি ১৪৪২

ব্যাংক ও এমএফএসের মধ্যে লেনদেন চালুর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

২৩ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্যাংক ও এমএফএসের মধ্যে লেনদেন চালুর নির্দেশ

ব্যাংক এবং মোবাইলে ব্যাংকিং সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইন্টারঅপারেবিলিটি বা পারস্পরিক লেনদেন সুবিধা চালুর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এই কার্যক্রমের আওতায় প্রথম ধাপে এক এমএফএস থেকে অন্য এমএফএস হিসাবে, এমএফএস হিসাব থেকে ব্যাংক হিসাবে এবং ব্যাংক হিসাব থেকে এমএফএস হিসাবে অর্থ স্থানান্তর করা যাবে। এ ক্ষেত্রে একে অপরের মধ্যে কাকে কত চার্জ দিতে হবে সেটিও নির্ধারণ করে দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ থেকে এসংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, দেশে নগদ লেনদেন হ্রাসের লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংকের ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিএসসি) ব্যবহার করে সব ব্যাংক ও এমএফএস প্রভাইডারদের মধ্যে ইন্টারঅপারেবল লেনদেন বাস্তবায়নের কাজ চলছে। এই কার্যক্রমের অংশ হিসেবে ইন্টারঅপারেবল লেনদেন চালু করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা প্রদান করা হলো।

সার্কুলার মতে, সফলভাবে পাইলট টেস্টিং সম্পন্নকারী ব্যাংক ও এমএফএস প্রভাইডারগুলোকে আগামী ২৭ অক্টোবর থেকে ইন্টারঅপারেবল ব্যবস্থায় লাইভ লেনদেন শুরু করবে। যেসব ব্যাংক ও এমএফএস প্রভাইডার এখন পর্যন্ত ইন্টারঅপারেবিলিটি সংক্রান্ত প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি, তাদের আগামী বছরের ৩১ মার্চের মধ্যে এই ব্যবস্থায় লাইভ লেনদেন শুরু করতে হবে।

মন্তব্য