kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

৪৭৪ কোটি টাকায় সাত ক্রয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৪৭৪ কোটি টাকায় সাত ক্রয় প্রস্তাব অনুমোদন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৭তম সভায় অনুমোদনের জন্য সাতটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দুটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ও পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি করে প্রস্তাব রয়েছে। অনুমোদিত সাতটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৪৭৪ কোটি ১২ লাখ ৮১ হাজার ৪০৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ২৮৭ কোটি ৫৯ লাখ ৮৯ হাজার ৭৫২ টাকা এবং জাইকা ও দেশীয় ব্যাংক থেকে ঋণের পরিমাণ ১৮৬ কোটি ৫২ লাখ ৯১ হাজার ৬৫৪ টাকা।

গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে (ভার্চুয়াল) মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল এ তথ্য জানান।

অতিরিক্ত সচিব জানান, সড়ক ও জনপথ অধিদপ্তরের কক্সবাজার জেলার একতাবাজার থেকে বানৌজা শেখ হাসিনা ঘাঁটি পর্যন্ত সড়ক উন্নয়ন প্রকল্পের একটি প্যাকেজে পূর্ত কাজের জন্য রানা বিল্ডার্স, ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স এবং জামিল ইকবাল প্রতিষ্ঠানকে ১৩৫ কোটি ৯২ লাখ ২৪ হাজার ৮২০ টাকায় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। তিনি বলেন, মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ২৮৭ কোটি ৫৯ লাখ ৮৯ হাজার ৭৫২ টাকা এবং জাইকা ও দেশীয় ব্যাংক থেকে ১৮৬ কোটি ৫২ লাখ ৯১ হাজার ৬৫৪ টাকা জোগান দেওয়া হবে।

সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (২০১৮ সালে সংশোধিত)’ এর আওতায় রূপকল্প-৯ : ২ডি সাইসমিক প্রকল্পের সাতটি লটে আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৩ কোটি ৭৫ লাখ ছয় হাজার পাঁচ টাকা। পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বাস্তবায়নাধীন ‘হাওর এলাকায় বন্যা ব্যবস্থাপনা ও জীবনযাত্রার মানোন্নয়ন প্রকল্পে’ নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান মেসার্স নিপ্পন কোই কম্পানিকে বিদ্যমান চুক্তির সঙ্গে ভেরিয়েশন বাবদ ১৩ কোটি ২৩ লাখ ১১ হাজার ৬৫৫ টাকা যুক্ত করে সংশোধিত চুক্তি সম্পন্ন করার অনুমোদন দেওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা