kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

টানা ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক   

২১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টানা ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার।

টানা ঊর্ধ্বমুখী থাকার পাশাপাশি শেয়ারবাজারে লেনদেনের গতিও বেড়েছে। ডিএসইর লেনদেন প্রায় হাজার কোটি টাকার ওপরে উঠে এসেছে। গতকাল লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় উত্থানের আভাস পাওয়া যায়। বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ৩০ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ৪০ পয়েন্ট বেড়ে যায়।

দিনশেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ৪৯১৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় চার পয়েন্ট বেড়ে ১৬৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই শরিয়াহ সূচক চার পয়েন্ট বেড়ে ১১১৯ পয়েন্টে অবস্থান করছে। সব সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৬০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৩৯টি এবং ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৯১৫ কোটি পাঁচ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৮৪ কোটি ১৪ লাখ টাকা। সে হিসেবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১৩০ কোটি ৯১ লাখ টাকা।

সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২১ কোটি ৬৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯২টির এবং ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা