kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

চায়ের তৃতীয় নিলাম কেন্দ্র হচ্ছে পঞ্চগড়ে

পঞ্চগড় প্রতিনিধি   

২১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চায়ের তৃতীয় নিলাম কেন্দ্র হচ্ছে পঞ্চগড়ে

পঞ্চগড়ে চায়ের তৃতীয় নিলাম বাজার স্থাপনের আশ্বাস দিয়েছেন চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল জহিরুল ইসলাম। গতকাল মঙ্গলবার সকালে তিনি পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে চা চাষি ও কারখানা মালিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময়সভায় এই আশ্বাস দেন। বাংলাদেশ চা বোর্ড পঞ্চগড়ের আয়োজনে এই মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়।

জহিরুল বলেন, ‘পঞ্চগড়ে নিলাম বাজার হলে অত্যাধুনিক তথ্য-প্রযুক্তি ব্যবহার করা হবে। ঘরে বসেই বিক্রেতারা শেয়ারবাজারের মতো বাজারদরসহ নানা বিষয় জানতে পারবে। এ ছাড়া শ্রমিকের ওপর নির্ভরশীলতা কমিয়ে আনার জন্য অত্যাধুনিক প্লাকিং মেশিন আমরা স্বল্পমূল্যে চাষিদের মাঝে সরবরাহ করব। এতে পাতার মানও ভালো পাওয়া যাবে। তাই পঞ্চগড়ের চাশিল্পকে আরো এগিয়ে নিতে আমরা কাজ করে যাচ্ছি।’

তিনি বলেন, ‘ভালো মানের চা পেতে হলে চা বোর্ডের উদ্ভাবিত বিটি ভেরাইটির চা রোপণ করতে হবে। প্লাকিংয়ের সময় দুটি পাতা একটি কুঁড়ির বেশি উত্তোলন করা যাবে না। চাষিদের দক্ষতা উন্নয়নের জন্য আরো বেশি বেশি প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছি আমরা। শ্রমিকদের স্বাস্থ্যের দিকেও নজর রাখতে হবে। তাঁরা ভালো থাকলে, ভালো সেবা দেবেন। করোনাকালে ক্ষতিগ্রস্ত চা চাষি ও কারখানা মালিকদের প্রণোদনার জন্য আমরা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে ইতিবাচক সাড়া পেয়েছি।’

এ সময় চোরাই পথে অবৈধভাবে চা বিক্রি ও কাঁচা চা পাতার ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

সভায় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, অতিরিক্ত জেলা প্রশাসক আজাদ জাহান, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, চা বোর্ড পঞ্চগড়ের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুনসহ চা চাষি ও কারখানা মালিকরা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা