kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

আইপিওর আবেদন বন্ধ রাখাসহ ১৯ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক   

২০ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা মহামারির কথা চিন্তা করে আইপিওর আবেদন আপাতত তিন মাস বন্ধ রাখাসহ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে ১৯ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদ। গতকাল বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সঙ্গে বৈঠকে এ দাবি জানায় বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদ। এ সময় বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আবদুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মামুন হোসেন শামীম এবং সংগঠনের উপদেষ্টামণ্ডলীর সদস্য ওমর শরীফ শুভ উপস্থিত ছিলেন।

বিএসইসি চেয়ারম্যানের সঙ্গে বৈঠক শেষে পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আবদুর রাজ্জাক বলেন, ‘বিএসইসি চেয়ারম্যান আমাদের দাবিগুলো পড়ে দেখেছেন। তিনি জানিয়েছেন, আমাদের দাবিগুলো যৌক্তিক। এসব দাবির মধ্যে অধিকাংশ দাবি নিয়ে তিনি কাজ করছেন। বাদবাকি দাবিগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে। পুঁজিবাজারকে গতিশীল রাখতে এবং ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে তিনি কাজ করছেন বলে জানিয়েছেন।’

কাজী আবদুর রাজ্জাক বলেন, বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর থেকে যোগ্য নেতৃত্বের কারণে পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠিত হয়েছে।

বিনিয়োগকারীদের ১৯ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো করোনাকালীন আইপিওর আবেদন তিন মাস বন্ধ রাখতে হবে। পুঁজিবাজারের স্থিতিশীলতার বৃহত্তর স্বার্থে অতিদ্রুত ‘বাইব্যাক আইন’ পাস করতে হবে। কোনো কম্পানির রিজার্ভের পরিমাণ ভালো থাকা সত্ত্বেও সে কম্পানির শেয়ারের দর যদি অস্বাভাবিকভাবে কমে যায়, তাহলে ওই কম্পানিকে রিজার্ভ থেকে অবশ্যই শেয়ার বাইব্যাক করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা