kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

শ্রম বিধিমালা সংশোধন কমিটি থেকে সরে গেল আইবিসি

নিজস্ব প্রতিবেদক   

২০ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রম বিধিমালা সংশোধন কমিটি থেকে সরে গেল আইবিসি

শ্রম বিধিমালা সংশোধন কমিটি থেকে প্রতিনিধির নাম প্রত্যাহার করেছে শ্রম বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)। গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির প্রতিনিধি প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়।

আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়, চলমান শ্রম বিধিমালা সংশোধন নিয়ে সরকার তাড়াহুড়া করছে এবং কমিটি থেকে কৌশলে আইবিসিকে বাইরে রাখার চেষ্টা হচ্ছে। তাই প্রতিনিধির নাম প্রত্যাহার করেছে আইবিসি।

সংগঠনের নেতারা বলেন, শ্রমবিধিমালা সংশোধনের জন্য গঠিত কোর কমিটির সদস্য হিসেবে আইবিসির প্রতিনিধিকে পর পর গুরুত্বপূর্ণ চারটি সভায় ঢাকা হয়নি। এ ছাড়া আজ ২০ অক্টোবর কমিটির সভায় আমন্ত্রণ না জানানোর প্রতিবাদে, আইবিসির সিদ্ধান্ত অনুসারে কমিটি থেকে আইবিসির প্রতিনিধি সালাউদ্দিন স্বপন পদত্যাগ করেন।

প্রসঙ্গত, ২০১৮ সালে দেশের শ্রম আইনকে তৃতীয়বারের মতো সংশোধন করা হয়। সরকার আইন সংশোধনের পরপরই শ্রম বিধিমালা সংশোধনের উদ্যোগ নেয় এবং ২০১৯ সালের মার্চ মাসে শ্রম বিধিমালা সংশোধনের লক্ষ্যে শ্রম মন্ত্রণালয়ের উদ্যোগে একটি ত্রিপক্ষীয় কমিটি গঠন করে। কমিটিতে শ্রমিকপক্ষের দুজন সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়, একজন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) থেকে এবং অন্যজন আইবিসি থেকে।

ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসির সভাপতি বদরুদ্দোজা নিজামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন আইবিসির জ্যেষ্ঠ সহসভাপতি সালাউদ্দিন স্বপন।

মন্তব্য



সাতদিনের সেরা